করোনাভাইরাস: অধস্তন আদালতে কারাবন্দী আসামি হাজির না করার নির্দেশ

ফাইল ছবি
ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে দেশের অধস্তন আদালতগুলোয় জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে কারাবন্দী আসামিদের কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত কক্ষে হাজির না করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশ অনুসারে আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এই নির্দেশনা জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে ওই নির্দেশনার কথা উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে উদ্ভূত পরিস্থিতিতে কারাগার থেকে কারাবন্দী আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে আদালতে উপস্থিত করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই অবস্থায় জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে কারাবন্দী আসামিদের কারাগার থেকে প্রিজন ভ্যান বা অন্য কোনোভাবে আদালত কক্ষে হাজির করা যাবে না। কারাবন্দী আসামিদের কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ অবস্থায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশের অধস্তন আদালতগুলোয় জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে কারাবন্দী-আসামিদের কারাগার হতে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত কক্ষে হাজির না করার নির্দেশ প্রদান করা হলো। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

যোগাযোগ করা হলে সুপ্রিম কোর্টের মুখপাত্র মো. সাইফুর রহমান প্রথম আলোকে বলেন, প্রধান বিচারপতির আদেশক্রমে ওই নির্দেশনা জারি করা হয়েছে। দেশের সব অধস্তন আদালতের বিচারক, পুলিশের মহাপরিদর্শক ও কারা কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বরাবরে ওই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।