পটুয়াখালী ও কুয়াকাটায় যেতে পারবে না অন্যরা

করোনাভাইরাসের কারণে দেশের অন্য জেলার লোকজনের সড়ক ও নৌপথে পটুয়াখালীতে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার ঢাকা থেকে লঞ্চে পটুয়াখালীতে আসা অন্য জেলার চার যাত্রীকে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে। এ ছাড়া পর্যটনকেন্দ্র কুয়াকাটা সমুদ্রসৈকতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পটুয়াখালী জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, কুয়াকাটায় হোটেল ও মোটেলমালিকদের সব ধরনের বুকিং বাতিল করতে বলা হয়েছে।

পর্যটকদের কুয়াকাটা সৈকতে আসার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। জেলার লঞ্চমালিকদের নির্দেশ দেওয়া হয়েছে, শুধু পটুয়াখালী জেলার মানুষ ছাড়া অন্য কেউ পটুয়াখালী আসতে পারবেন না। যদি কেউ ভুল করে চলেও আসেন, তাহলে তাঁকে সে লঞ্চেই ফেরত পাঠানো হবে।

পটুয়াখালী নদীবন্দরের সহকারী পরিচালক খাজা সাদিকুর রহমান জানান, আজ ভোরে ঢাকা থেকে আসা একটি লঞ্চের চার যাত্রী অন্য জেলার হওয়ায় তাঁদের ওই লঞ্চেই ঢাকায় ফেরত পাঠানো হয়েছে। কোনো একজনের অসতর্কতায় অন্যের জীবন যেন ঝুঁকিতে না পড়ে, সে জন্য এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে পটুয়াখালী জেলার বিদেশফেরত ১ হাজার ১৪৬ জনের ব্যাপারে খোঁজ নিচ্ছে প্রশাসন। স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে না গেলে তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতেও নির্দেশ দেওয়া হয়েছে। এ অবস্থায় হোম কোয়ারেন্টিনে না থাকায় সদর ও মির্জাগঞ্জ উপজেলায় দুজনকে সাত হাজার টাকা অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ বিকেল পর্যন্ত পটুয়াখালীতে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তির সংখ্যা ৩৯।