মাগুরায় বিদেশফেরত ২৩৪৮ জন, হোম কোয়ারেন্টিনে আছেন ৮১

১ থেকে ১৮ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে মাগুরায় এসেছেন ২ হাজার ৩৪৮ জন। এঁদের মধ্যে সবচেয়ে বেশি ১ হাজার ৯১১ জন এসেছেন ভারত থেকে। অন্যান্য দেশ থেকে এসেছেন ৪৩৭ জন। সিভিল সার্জন কার্যালয়ের এক হিসাবে দেখা গেছে, তাঁদের মধ্যে হোম কোয়ারেন্টিনে আছেন মাত্র ৮১ জন।

গতকাল বুধবার ইমিগ্রেশন থেকে জেলা পুলিশের কাছে বিদেশফেরত ব্যক্তিদের একটি তালিকা আসে। সিভিল সার্জন কার্যালয়ে আজ তালিকাটি পৌঁছে।

হোম কোয়ারেন্টিনে থাকা ছাড়া অন্যরা কী অবস্থায় আছেন, এমন প্রশ্ন উঠেছে। জেলা প্রশাসন ও সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন পর্যন্ত যাঁরা হোম কোয়ারেন্টিনে আছেন, তাঁদের তথ্য স্থানীয় পর্যায় থেকে সংগ্রহ করা। তাই অনেকেই হয়তো বিদেশ ভ্রমণের তথ্য গোপন করেছেন।

মাগুরার সিভিল সার্জন প্রদীপ কুমার সাহা প্রথম আলোকে জানিয়েছেন, ইমিগ্রেশন থেকে তালিকা আজ তাদের হাতে এসেছে। এই তালিকা প্রতি উপজেলার স্বাস্থ্যকর্মীদের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে তালিকা যাচাই–বাছাই করবে উপজেলা প্রশাসন, পুলিশ, স্থানীয় সরকারের প্রতিনিধিরা। ২৪ ঘণ্টার মধ্যে সবাইকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এখন ৬ মার্চের পর ভারতসহ অন্যান্য দেশ থেকে মাগুরায় আসা সবাইকে হোম কোয়ারেন্টিনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হচ্ছে।

জেলা প্রশাসক আশরাফুল আলম প্রথম আলোকে বলেন, যেকোনো মূল্যে ঝুঁকিপূর্ণ প্রতিটি ব্যক্তিকে হোম কোয়ারেন্টিনে আনা হবে।