ছাত্রীকে উত্ত্যক্ত: বাকৃবির ৪ শিক্ষার্থী বহিষ্কার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

ছাত্রীকে উত্ত্যক্ত করার ঘটনায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক শিক্ষার্থীকে আজীবন ও তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত শিক্ষাবিষয়ক শাখার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন কমিটির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ছাত্র-শৃঙ্খলা ভঙ্গের দায়ে তদন্ত কমিটির সুপারিশে তাঁদের ওই শাস্তি প্রদান করা হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। এর আগে গত ৪ মার্চ শিক্ষার্থী নির্যাতনের অভিযোগে ছাত্র-শৃঙ্খলা ভঙ্গের দায়ে ছাত্রলীগের তিন নেতাকে সাময়িক বহিষ্কার করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থী নাসির উদ্দিন, ভেটেরিনারি অনুষদের মোবাশ্বের হোসের ও একই অনুষদের পঞ্চম বর্ষের শিক্ষার্থী শামীম রেজা এবং কৃষি অনুষদের তৃতীয় বর্ষের সাফায়েতুল ইসলাম। বিজ্ঞপ্তিতে প্রথম দুজনের শিক্ষাবর্ষ উল্লেখ নেই। এঁদের মধ্যে নাসির উদ্দিনকে আজীবন এবং বাকি তিনজনকে ছয় মাসের (জানুয়ারি-জুন, ২০২০ সেমিস্টার) জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ২০ জানুয়ারি সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উদীচী কার্যালয় সংলগ্ন ব্রহ্মপুত্র নদের পাড় থেকে জব্বারের মোড়ে আসতে এক ছাত্রীর পিছু নেন ওই চার শিক্ষার্থী। তাঁরা বিভিন্নভাবে ওই ছাত্রীকে উত্ত্যক্ত করতে থাকেন। তখন ওই ছাত্রী তাঁর পরিচিত শিক্ষার্থী হাসিবুল হাসানকে বিষয়টি জানান। হাসিবুল বিশ্ববিদ্যালয়ের ঈসা খাঁ হলের আবাসিক শিক্ষার্থী ও হল ইউনিট ছাত্রলীগের সহসভাপতি। হাসিবুল ঘটনাস্থলে গিয়ে ওই ছাত্রীকে হলে পাঠিয়ে দেন। পরে অভিযুক্ত চারজনের সঙ্গে হাসিবুলের বাগ্‌বিতণ্ডা ও হাতাহাতি হয়। একপর্যায়ে হাসিবুলকে বেধড়ক মারধর করেন বহিষ্কৃত চার শিক্ষার্থী।