সর্দি-জ্বর-শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে

সর্দি-জ্বর নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া এক নারীর শ্বাসকষ্ট শুরু হয়েছে। অবস্থার অবনতি হওয়ায় তাঁকে গত রোববার রাতে হাসপাতালের নিবিড়ি পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছে। তবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত কি না, তা পরীক্ষা করার কোনো ব্যবস্থা রাজশাহীতে নেই। এই রোগীকে নিয়ে কর্তব্যরত চিকিৎসকেরা উৎকণ্ঠার মধ্যে রয়েছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এই নারীর বয়স ৪৬ বছর। তিনি গত শুক্রবার সর্দি-জ্বর নিয়ে হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি হয়েছিলেন। গতকাল বিকেলে তাঁর জ্বর ১০৩ ডিগ্রি ফারেনহাইটে ওঠে। তাঁর শ্বাসকষ্ট শুরু হয়। অবস্থার অবনতি হতে থাকলে রাতে তাঁকে হাসপাতালে আইসিইউতে নেওয়া হয়।

আইসিইউ ইনচার্জ গোলাম মোস্তফা জানান, এই রোগী করোনাভাইরাসে আক্রান্ত বলে তাঁরা প্রাথমিকভাবে মনে করছেন না। তাঁর স্বজনেরা বলতে পারছেন না তিনি ভাইরাস বহনকারী কারও সংস্পর্শে গিয়েছেন কি না। তবে পরীক্ষা না করা পর্যন্ত তাঁরা নিশ্চিতও হতে পারছেন না। এই অনিশ্চয়তা নিয়ে তাঁরা একটু শঙ্কায় রয়েছেন। এ জন্য এই ইউনিটের দায়িত্বরত সবার সুরক্ষা পোশাকের ব্যবস্থা করা হয়েছে।
এই চিকিৎসক আরও বলেন, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সঙ্গে যোগাযোগ করা হয়েছে। পরীক্ষার জন্য তাদের আসতে বলা হয়েছে।
জানতে চাইলে হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস প্রথম আলোকে বলেন, এখন পর্যন্ত রাজশাহীতে করোনাভাইরাস পরীক্ষা করার মতো কিছু নেই। তাঁরা চেষ্টা করছেন এখান থেকে রোগীর নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো যায় কি না। তবে তিনি বলেন, এই রোগীর সেই রকম কোনো ‘হিস্ট্রি’ নেই যে বিদেশফেরত বা ভাইরাসবহনকারী কারও সংস্পর্শে গেছেন।