মৃতদের সৎকারে ডব্লিউএইচওর নির্দেশনা মানতে বলেছে ইসলামিক ফাউন্ডেশন

করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির জানাজা ও দাফন করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অনুসরণ করার জন্য বলেছে ইসলামিক ফাউন্ডেশন। রোববার ইসলামিক ফাউন্ডেশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 


বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে। এসব দেশে নতুন নতুন লোক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও সম্প্রতি ২৭ জন (এখন ৩৩ জন) ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একাধিক ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। স্বাস্থ্য অধিদপ্তর থেকে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইডলাইন অনুসারে একটি নির্দেশনা তৈরি করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সঙ্গে মতবিনিময় করে নির্দেশনার বিষয়ে শরিয়তের বিধানও অনুসরণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই অবস্থায় করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লিখিত “করোনা (COVID 19) রোগে মৃত ব্যক্তির মৃতদেহ নিরাপদে দাফন, সৎকার, ব্যবস্থাপনার নির্দেশনা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেজিওর (SOP) ” অনুসরণ করার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

এ বিষয়ে জনমনে কোনো বিভ্রান্তি, গুজব বা শঙ্কা যাতে না ছড়াতে পারে সে জন্য সঠিকভাবে সবার সচেতনতা সৃষ্টির জন্য ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ের কর্মীদের, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকেরা সব মসজিদের ইমাম, খতিব, মুয়াজ্জিনদের বিশেষভাবে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।