'দেশবাসী আজ বলে যাই, করোনাভাইরাসে ভয় নাই'

করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক প্রচারের ব্যানারে মোড়ানো ইজিবাইক। এর ছাদে মাইকে বাজছে গান। ‘দেশবাসী আজ বলে যাই, করোনাভাইরাসে ভয় নাই, বিদেশফেরত আছেন যাঁরা সংগনিরোধ হবেন তাঁরা’। মাঝেমধ্যে মাইকে প্রচারিত হচ্ছে ‘হোম কোয়ারেন্টিনে না থাকলে নির্ভয়ে পুলিশে তথ্য দিন’। বিতরণ হচ্ছে প্রচারপত্র।

আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে দিনাজপুর পৌরসভা মোড়ে করোনাভাইরাসের ব্যাপারে এমন সচেতনতা কার্যক্রম পরিচালনা করেন জেলা পুলিশের সদস্যরা।

এ সময় প্রচারপত্র বিতরণ করেন দিনাজপুর জেলা পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন। পুলিশ সদস্যরা শহরের হাসপাতাল মোড়, বুটিবাবুর মোড়, মর্ডান মোড় এলাকায় পথচারীদের প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়া, ঘনঘন সাবান দিয়ে হাত ধোয়াসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক পরামর্শ দেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার কাজেম উদ্দিন আহমেদ, শচীন চাকমা, মতিয়ার রহমান, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর আহমদ, পুলিশ পরিদর্শক বজলুর রশিদ প্রমুখ।

দিনাজপুর জেলা ‍পুলিশ সুপার বলেন, ‘করোনাভাইরাস একটি সংক্রামক ভাইরাস। আমরা যদি একটুখানি সাবধানতা অবলম্বন করি, এ থেকে আমরা রেহাই পাব। করোনাভাইরাস থেকে মুক্ত হতে যে ধরনের সাবধানতা অবলম্বন করা দরকার, তার সবই দিনাজপুর পুলিশ প্রশাসন করে যাচ্ছে। প্রতিদিন মাইকের মাধ্যমে সচেতনতাবিষয়ক প্রচার অব্যাহত থাকবে।’

পুলিশ সুপার জানান, সোমবার পর্যন্ত দিনাজপুরে ৩ হাজার ২২ জন বিদেশফেরত দেশে ঢুকেছেন। এই তালিকা নিশ্চিত করে পুলিশ সদস্যরা বিদেশফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করছে। এ সময় সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি অন্যান্য সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিদেরও নিজ নিজ জায়গা থেকে সচেতন হওয়া এবং অপরকে সচেতন করবার আহ্বান জানান তিনি।