হোম কোয়ারেন্টিনে স্ত্রী-সন্তানের সঙ্গে ভাত খাচ্ছিলেন তিনি

কিশোরগঞ্জের ভৈরবে হোম কোয়ারেন্টিন অমান্য করায় বিদেশফেরত তিন ব্যক্তিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যায় পৌর এলাকার জগন্নাথপুর ও ভৈরবপুর উত্তরপাড়ায় অভিযান চালিয়ে এই অর্থদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

আদালত সূত্র জানায়, ভৈরবে বর্তমানে ১০০ জন হোম কোয়ারেন্টিনে আছে। তাঁরা প্রবাসী। বেশির ভাগই ইতালি ও সৌদি আরব থেকে আসা। এ ছাড়া কাতার, ওমান, চীন ও আফ্রিকা থেকেও এসেছেন। হোম কোয়ারেন্টিনে থাকা ভৈরবের বেশির ভাগ মানুষই স্বাস্থ্যবিধি না মেনে স্বাভাবিক জীবন যাপন করে আসছেন। ফলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। অভিযানের সময় জগন্নাথপুরে গিয়ে দেখা যায়, ইতালিফেরত এক ব্যক্তি স্ত্রী-সন্তান নিয়ে একসঙ্গে বসে ভাত খাচ্ছেন। তাঁর বিরুদ্ধে হাটাবাজারে গিয়ে ঘোরাফেরার অভিযোগ আছে। তখন তাঁকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভৈরবপুর উত্তরপাড়া এসে হোম কোয়ারেন্টিনে থাকা দুই ব্যক্তিকে সড়কে দাঁড়িয়ে অনেক লোকের সঙ্গে আড্ডা দিতে দেখা গেছে। পরে তাঁদেরও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

দণ্ডিত দুজনের একজন বলেন, ‘একা ঘরে মন টিকে না। কী করব? কিছু সময়ের জন্য বাইরে এসে ধরা খেয়ে গেলাম।’

সহকারী কমিশনার ভূমি (ভূমি) হিমাদ্রী খীসা বলেন, নানাভাবে হোম কোয়ারেন্টিনে থাকার বিষয়ে সতর্ক করা হচ্ছে। কিন্তু কোনোভাবেই ঘরে আটকে রাখা যাচ্ছে না। সমাজ, চারপাশ এমনকি পরিবার থেকেও সহযোগিতা পাওয়া যাচ্ছে না। এইভাবে করোনার মতো ভয়ংকর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা কঠিন।