বিদ্যানন্দের জন্য তহবিল সংগ্রহ করছে এসএইচএএফ

করোনাভাইরাসের প্রকোপ রোধে বিদ্যানন্দ ফাউন্ডেশনের নানামুখী প্রকল্প। ছবি: সংগৃহীত
করোনাভাইরাসের প্রকোপ রোধে বিদ্যানন্দ ফাউন্ডেশনের নানামুখী প্রকল্প। ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে সংক্রমিত করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাংলাদেশে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের বেশ কিছু পদক্ষেপ ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসিত হচ্ছে। দুই লাখ অসহায় মানুষের মধ্যে খাবার পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি। তাদের এ পদক্ষেপে অনেকেই এগিয়ে এসেছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের এসব স্বেচ্ছাসেবী কাজে সহায়তার জন্য ফেসবুকে ৩০ হাজার মার্কিন ডলারের একটি তহবিল গঠন করেছে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য শিক্ষাসামগ্রী সরবরাহ করা অলাভজনক সংস্থা এসএইচএএফ (শাফিন হেলপিং অ্যা ফেন্ড)। তহবিল খোলার প্রথম ছয় ঘণ্টায় প্রায় ১১ হাজার ডলার সংগৃহীত হয়েছে। তহবিল গঠনে অংশ নিয়েছেন ৪৩০ জন।

এসএইচএএফ বা শাফিন হেলপিং অ্যা ফেন্ডের প্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক শাফিন ইব্রাহিম। যুক্তরাষ্ট্রের করনেল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান বিভাগের এই শিক্ষার্থী সপ্তম শ্রেণিতে পড়ার সময় থেকেই এ ধরনের সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত। এই তহবিল সম্পর্কে এসএইচএএফের পক্ষ থেকে জানানো হয়, করোনাভাইরাস সংকটে দেশ-বিদেশ থেকে অনেকেই নিজের সাধ্যমতো সহায়তা করতে চাচ্ছেন। বিশেষ করে প্রবাসী বাংলাদেশিরা বিশ্বের নানা প্রান্ত থেকে নিজ দেশের মানুষের পাশে দাঁড়াতে চান। তাঁদের এই সাহায্য পৌঁছে দেওয়ার জন্যই এই উদ্যোগ।