করোনা পরীক্ষার আগেই জ্বর-শ্বাসকষ্ট নিয়ে চিকিৎসাধীন নারীর মৃত্যু

জ্বর–সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড়ি পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন নারী গতকাল মঙ্গলবার রাতে মারা গেছেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের উৎকণ্ঠা আর তৎপরতার মধ্যেই তাঁর মৃত্যু হলো।

হাসাপাতাল সূত্রে জানা যায়, ৪৬ বছর বয়সী ওই নারীর বাড়ি রাজশাহীর কাটাখালি এলাকায়। ২০ মার্চ তিনি জ্বর–সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি হন। অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ২২ মার্চ আইসিইউতে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রাত পৌনে একটার দিকে তিনি মারা যান।

আইসিইউর ইনচার্জ আবু হেনা মোস্তফা কামাল গতকাল বলেছিলেন, এই রোগী করোনাভাইরাসে আক্রান্ত বলে তাঁরা প্রাথমিকভাবে মনে করছেন না। তাঁর স্বজনেরা বলতে পারছেন না তিনি ভাইরাস বহনকারী কারও সংস্পর্শে গিয়েছেন কি না। এটা নিয়ে তাঁরা একটু শঙ্কায় আছেন। এ জন্য এই ইউনিটের দায়িত্বরত সবার সুরক্ষা পোশাকের ব্যবস্থা করা হয়েছে। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সঙ্গে যোগাযোগ করা হয়েছিল ওই নারীর নমুনা সংগ্রহের জন্য।

ওই নারী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা তা পরীক্ষা করতে না পারায় তাঁর দাফন কীভাবে করা হবে, এ নিয়ে জানতে চাওয়া হয়। আজ বুধবার এ বিষয়ে হাসপাতালের আইসিইউর ইনচার্জ মোস্তফা কামাল বলেন, যেহেতু করোনাভাইরাসের পরীক্ষা হয়নি, তাই বলা যাচ্ছে না কী করা উচিত।

ওই নারীর স্বামী স্বাভাবিকভাবেই স্ত্রীকে দাফন করবেন বলে জানিয়েছেন।