করোনার সংক্রমণ ঠেকাতে বৃদ্ধাশ্রমের পাশে 'দলমাদল'

সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনাভাইরাসের সংক্রমণ হয়েছে। সংক্রমণ ছড়িয়ে পড়া দেশগুলোর অভিজ্ঞতায় দেখা যাচ্ছে, প্রবীণ নাগরিকদের ঝুঁকি বেশি। এর মধ্যে রয়েছেন বৃদ্ধাশ্রমে থাকা প্রবীণ নাগরিকেরাও। রাজধানীর দক্ষিণ পাইকপাড়া এলাকার 'চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার' নামের বৃদ্ধাশ্রমে বর্তমানে ৬৫ জন বয়স্ক ব্যক্তি থাকেন। তাঁদের সেবাদানের জন্য রয়েছেন ১৭ জন কর্মী। বেসরকারি উদ্যোগে পরিচালিত বৃদ্ধাশ্রমটিতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এখনো সরকারি কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এই পরিপ্রেক্ষিতে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন 'দলমাদল' গত বুধবার চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার বৃদ্ধাশ্রমের মূল ফটক এবং চারপাশে জীবাণুনাশক স্প্রে করেছে। প্রয়োজনীয় জীবাণুনাশক, অটোমেটেড স্প্রে গান, কর্মীদের জন্য গ্লাভস এবং মাস্ক সরবরাহ করেছে।

দলমাদলের সংগঠক রায়হান রকিব বলেন, 'বৃদ্ধাশ্রমটি এই মুহূর্তে বেশ অনিরাপদ অবস্থায় আছে। আমরা আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করেছি। রাষ্ট্রীয় উদ্যোগ পৌঁছানোর আগে পর্যন্ত যথাযথ জনস্বাস্থ্য বিধি মেনে বৃদ্ধাশ্রমটির পাশে দাঁড়িয়েছি।'

বৃদ্ধাশ্রমটির প্রতিষ্ঠাতা মিল্টন সামাদ্দার বলেন, করোনাাভাইরাসের কারণে সৃষ্ট সংকটময় পরিস্থিতি তাঁর পক্ষে একা সামলানো কঠিন। রাষ্ট্র ও সামাজিক প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ এখন জরুরি ভিত্তিতে প্রয়োজন।