পাবনার কাটাখালী গ্রাম লকডাউন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পাবনার চাটমোহর উপজেলার ডিবিগ্রাম ইউনিয়নের কাটাখালী গ্রামে দেশের বিভিন্ন এলাকা থেকে ৬৪ জন কর্মজীবী ফিরে আসায় গ্রামটিকে লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। জেলায় এই প্রথম কোনো গ্রামকে লকডাউন ঘোষণা করা হলো। 

গতকাল বৃহস্পতিবার ওই ব্যক্তিরা গ্রামে ফিরে আসায় সাধারণ মানুষের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর রাতেই গ্রামটিকে লকডাউন ঘোষণা করা হয়। আজ শুক্রবার সকাল থেকে আগামী ১৪ দিন গ্রামের বাসিন্দারা নিজ নিজ বাড়িতে অবস্থান করবেন।
ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরকার মোহাম্মদ রায়হান জানান, গত বুধ ও বৃহস্পতিবার গ্রামটিতে মাদারীপুর থেকে আসা ৪২ জনসহ ঢাকা-চট্টগ্রাম থেকে মোট ৬৪ জন কর্মজীবী ফেরেন। বাড়িতে ফিরেই তাঁরা এদিক–ওদিক ঘোরাফেরা শুরু করেন। এতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়। স্থানীয় লোকজন বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালে গ্রামটি লকডাউন ঘোষণা করা হয়।
ইউএনও সরকার মোহাম্মদ রায়হান বলেন, লকডাউন চলাকালে গ্রামের সবাই দুই সপ্তাহের জন্য বাড়িতে কোয়ারেন্টিনে থাকবেন। এ সময়ের মধ্যে গ্রামের কেউ বাইরে বের হতে পারবেন না। বাইরের কোনো মানুষ ওই গ্রামে যেতে পারবেন না। কেউ লকডাউন অমান্য করলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
জানতে চাইলে চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেখ নাসীর উদ্দিন বলেন, লকডাউন চলাকালে গ্রামটি পুলিশের নজরদারিতে থকবে। এ ছাড়া সার্বক্ষণিক গ্রামপুলিশ মোতায়েন রাখা হয়েছে। গ্রামে প্রবেশের প্রধান পথ বাঁশ দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।