দিনমজুরদের বাড়ি যাবে খাবার

করোনাভাইরাসের সংক্রমণ রোধে মানুষের চলাচল সীমিত করেছে সরকার। একই সঙ্গে ১০ দিনের জন্য সরকারি-বেসরকারি অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে দরিদ্র দিনমজুর মানুষেরা কর্ম–সংকটে পড়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। এই মানুষদের ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

জেলা প্রশাসন সূত্র জানায়, চট্টগ্রাম নগর ও ১৫টি উপজেলার ১৭ হাজার দরিদ্র পরিবারকে শুকনা খাবার পৌঁছে দেওয়া হবে। আগামীকাল শনিবার এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে। তবে আজ শুক্রবার বিভিন্ন উপজেলায় অনানুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্র জানায়, শুকনা খাবারের মধ্যে চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য থাকবে। সিটি করপোরেশনের সহায়তায় জেলা প্রশাসনের কর্মকর্তারা নিত্যপ্রয়োজনীয় পণ্য নগরের বিভিন্ন বস্তি ও নিম্নবিত্তরা বসবাস করেন, এমন এলাকায় পৌঁছে দেবেন। অন্যদিকে উপজেলায় চাল বরাদ্দের পাশাপাশি নগদ টাকাও দেওয়া হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা প্যাকেট করে দরিদ্র দিনমজুরদের বাড়ি বাড়ি গিয়ে এসব সহায়তা দেবেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন প্রথম আলোকে বলেন, ‘চট্টগ্রামে একজন মানুষও যাতে অভুক্ত না থাকে, সে জন্য কাজ করছে জেলা প্রশাসন। আমাদের কাছে পর্যাপ্ত ত্রাণসামগ্রী আছে। এ মজুত চাহিদা অনুযায়ী আরও বাড়ানো হবে।’

কোন এলাকায় কতজন সহায়তা পাবেন
জেলা প্রশাসন চট্টগ্রামের পক্ষ থেকে প্রাথমিকভাবে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ২ হাজার, মিরসরাইয়ে ১ হাজার ৩০০, সীতাকুণ্ডে ১ হাজার ২০০, ফটিকছড়িতে ১ হাজার ৭০০, রাউজানে ৮০০, রাঙ্গুনিয়ায় ১ হাজার, হাটহাজারীতে ৮০০, বোয়ালখালীতে ৫৫০, পটিয়ায় ৯০০, আনোয়ারায় ৮০০, চন্দনাইশে ৭০০, লোহাগাড়ায় ১ হাজার, সাতকানিয়ায় ১ হাজার, বাঁশখালীতে ১ হাজার ৪০০, সন্দ্বীপে ১ হাজার ৫০০ ও কর্ণফুলীতে ৩৫০টি পরিবার এই সহায়তা পাবে।