টেলিফোনে স্বাস্থ্যসেবা দেবে আ.লীগ

করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাভাবিক স্বাস্থ্যসেবা পাওয়া অনেকটাই কঠিন হয়ে গেছে। অনেক ডাক্তার রোগী দেখাও বন্ধ করে দিয়েছেন। এই অবস্থায় ঘরে বসে টেলিফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ করে দেওয়ার উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক উপকমিটি। তাঁরা এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ প্রায় ১৮২ জন ডাক্তারের নাম এবং ফোন নম্বর দিয়েছে। এসব নম্বরে ফোন করে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নেওয়া যাবে।

আওয়ামী লীগের দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে চিকিৎসকেরা ফোন না ধরলে নিজের পরিচয় উল্লেখ করে মুঠোফোনে খুদে বার্তা (এসএমএস) দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানাসহ স্বাস্থ্য বিষয়ক উপকমিটির ১৬ জন সদস্যের নাম ও ফোন নম্বর দেওয়া হয়েছে। প্রয়োজন অনুসারে চিকিৎসকদের কোনো কারণে পাওয়া না গেলে স্বাস্থ্য বিষয়ক উপকমিটির নেতাদের সঙ্গে কথা বলার পরামর্শ দেওয়া হয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে রোকেয়া সুলতানা প্রথম আলোকে বলেন, লকডাউনের কারণে এখন সব মানুষ ঘরে। করোনাভাইরাস ছাড়াও তো মানুষ নিত্য নানা স্বাস্থ্যগত সমস্যায় পড়ে। এই পরিস্থিতিতে টেলিফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা যাতে পেতে পারে, সে জন্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করা যায়, মানুষ এ থেকে উপকৃত হবেন।

স্বাস্থ্য উপকমিটির দেওয়া তালিকায়, গাইনী, মেডিসিন, সার্জারি, নাক, কান ও গলা, হৃদ্‌রোগ, চোখ, শিশু, অর্থোপেডিক এবং ডেন্টাল বিষয়ে বিশেষজ্ঞদের নাম রয়েছে।