ফিটনেস হালনাগাদ না থাকলেও জরিমানা হবে না

বিআরটিএ
বিআরটিএ

করোনাভাইরাস পরিস্থিতির কারণে যানবাহনের ফিটনেস সনদ সংগ্রহ কার্যক্রমে শিথিলতা এনেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সারা দেশে লকডাউন অবস্থায় কারও যানবাহনের ফিটনেস সনদের মেয়াদ পেরিয়ে গেলে তাঁকে বাড়তি জরিমানা গুনতে হবে না। আগামী ৩০ জুন পর্যন্ত সব ধরনের যানবাহনের চালক জরিমানা ছাড়াই ফিটনেস নবায়ন করতে পারবেন। এ সময় ট্যাক্স-টোকেনের জন্যও বাড়তি জরিমানা দিতে হবে না।

আজ শনিবার সড়ক পরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিআরটিএ সূত্র জানায়, বর্তমানে প্রায় পাঁচ লাখ যানবাহনের ফিটনেস সনদ নেই। এর মধ্যে বাস, ট্রাক, ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস ও অটোরিকশার পরিমাণই বেশি। মেয়াদ শেষের আগে নবায়ন না করলে বাড়তি জরিমানা গুনতে হয়। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এই জরিমানা মওকুফের সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ বন্ধের সময় কারও যানের ফিটনেস ও ট্যাক্স-টোকেনের মেয়াদ শেষ হয়ে গেলেও চিন্তিত হওয়ার কিছু নেই। পরে জরিমানা ছাড়াই তা হালনাগাদ করা যাবে।

এর আগে করোনাভাইরাস পরিস্থিতির কারণে চালকের লাইসেন্স পাওয়ার পরীক্ষাও স্থগিত করেছে বিআরটিএ। সরকারি ছুটি শুরু হওয়ার আগেই লাইসেন্স নবায়ন এবং আগেই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া ব্যক্তিদের বায়োমেট্রিক সংগ্রহ ও ছবি তোলার কাজও বন্ধ রাখা হয়েছে। ২৬ মার্চ থেকে নিবন্ধনসহ সব কার্যক্রমই বন্ধ আছে।