চৈত্রের রোদে সেই আঁচ, বাড়বে গরম

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

অবশেষে স্বরূপে ফিরেছে চৈত্র। রোদে ফিরেছে সেই আঁচ। যে গরম পড়তে শুরু করেছে, তা বাড়বে আরও। এই তথ্য জানিয়ে আবহাওয়াবিদেরা বলছেন, দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু দাবদাহ।

ফেব্রুয়ারি ছিল কিছুটা অন্যরকম। এ মাসের মাঝামাঝি থেকে শুরু হয় বাংলার বর্ষপঞ্জির ফাল্গুন মাস। কিন্তু ফাল্গুনের সকাল-বিকেল, এমনকি সন্ধ্যা থেকে গভীর রাত অবধি পড়ত শীত।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ফেব্রুয়ারি মাসজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। সর্বোচ্চ তাপমাত্রাও ছিল স্বাভাবিকের চেয়ে দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস কম। মার্চ মাসের মাঝামাঝি অর্থাৎ চৈত্র মাসের শুরুতেও দেশের কোথাও কোথাও হালকা শীত পড়ত। তবে কয়েক দিন ধরে চৈত্র মাস স্বরূপ ধারণ করেছে। তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণ–পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু দাবদাহ। আজ-কাল তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শনিবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, পাবনা, খুলনা, চুয়াডাঙ্গা, বাগেরহাট, বরিশাল, পটুয়াখালী, ভোলা, রাঙামাটি ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাতের বেলা তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এই অবস্থা অব্যাহত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফরিদপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় যা ছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য বিভাগীয় শহরের মধ্যে ময়মনসিংহে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪, চট্টগ্রামে ৩২, সিলেটে ৩৬, রাজশাহীতে ৩৫ দশমিক ৮, রংপুরে ৩৪ দশমিক ৮ এবং খুলনা ও বরিশালে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন প্রথম আলোকে বলেন, গতকাল দুপুর ১২টার দিকে রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ একই সময়ে এটি ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধির লক্ষণ পাওয়া যাচ্ছে। আপাতত আগামী দু-তিন দিনের মধ্যে বৃষ্টি বা ঝড় নাও হতে পারে।