শিবচরে সরকারি ৬৮ বস্তা চাল জব্দ, যুবলীগ নেতা গ্রেপ্তার

মাদারীপুরের শিবচরের শেখপুর বাজারের একটি গুদামে জব্দ করা সরকারি চালের বস্তা। গতকাল রাতে তোলা ছবি: প্রথম আলো
মাদারীপুরের শিবচরের শেখপুর বাজারের একটি গুদামে জব্দ করা সরকারি চালের বস্তা। গতকাল রাতে তোলা ছবি: প্রথম আলো

মাদারীপুরের শিবচরে কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে মজুত করে রাখা সরকারি ৬৮ বস্তা চাল জব্দ করেছে পুলিশ। এই চাল মজুত করার অভিযোগে যুবলীগের এক নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শনিবার রাত সাড়ে নয়টার দিকে উপজেলার বাঁশকান্দি ইউনিয়নের শেখপুর বাজারে ওই যুবলীগ নেতার গুদাম থেকে চালের বস্তাগুলো জব্দ করা হয়।

গ্রেপ্তার হওয়া যুবলীগ নেতার নাম আবু বক্কর সিদ্দিকী ওরফে মাসুম মোল্যা (৩২)। সে বাঁশকান্দি ইউনিয়নের মৃর্জারচর সিপাইকান্দি গ্রামের জয়নাল মোল্লার ছেলে এবং ছাত্রলীগের বাঁশকান্দি ইউনিয়ন কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও ইউনিয়ন যুবলীগের সদস্য।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের ৬৮ বস্তা চাল কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে অন্যত্র সরিয়ে নেওয়ার সংবাদ পেয়ে গতকাল রাতে শেখপুর বাজারে অভিযান চালান শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান। এই সময় যুবলীগ নেতা আবু বক্কর সিদ্দিকীর গুদাম থেকে চালের বস্তাগুলো জব্দ এবং ওই যুবলীগ নেতাকে গ্রেপ্তার করা হয়। জব্দ করা প্রতিটি বস্তায় ৩০ কেজি করে চাল ছিল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান বলেন, ‘ওই গুদামে কিছু চাল অন্যত্র বিক্রির উদ্দেশ্যে মজুত করে রাখা হয়েছিল। আমরা রাতেই সেখানে অভিযান চালিয়ে ৬৮ বস্তা চাল উদ্ধার করি।’

সরকারি চাল জব্দ করার বিষয়ে শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ প্রথম আলোকে বলেন, ‘আবু বক্কর সিদ্দিকীর নামে চালের ডিলারশিপ রয়েছে। তিনি তাঁর গুদামে চাল না রেখে অন্য একটি গুদামে মজুত করে রেখেছিলেন। খবর পেয়ে আমরা চালসহ তাঁকে আটক করি। তাঁর বিরুদ্ধে শিবচর থানায় মামলা হয়েছে। তাঁকে কিছুক্ষণের মধ্যেই আদালতে হাজির করা হবে।’