কুষ্টিয়ায় সেই শিশু করোনায় আক্রান্ত নয়

শিশু
শিশু

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশনে থাকা সাত মাসের এক শিশুর শরীরে কোনো করানোভাইরাস পাওয়া যায়নি। আজ রোববার বেলা সাড়ে ১১ টায় কুষ্টিয়ার সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

সিভিল সার্জন বলেন, ‘ওই শিশুসহ কুষ্টিয়ায় এক ব্যক্তির নমুনা গত শুক্রবার বিকেলে সংগ্রহ করেছিল সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি টেকনোলজিস্ট। দুজনের পরীক্ষার প্রতিবেদনই নেগেটিভ এসেছে। শিশুটি সুস্থ আছে। তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে।’

কুষ্টিয়া জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, ২৩ মার্চ শিশুটিকে হাসপাতালে নিয়ে আসেন পরিবারের সদস্যরা। ওই সময় তার জ্বর, ঠান্ডা ও কাশি ছিল। ওই দিনই পরিবারের সদস্যরা চিকিৎসকদের জানিয়েছিলেন, তাঁদের কেউ বিদেশে থেকে আসেননি বা প্রবাসী কারও সংস্পর্শে কেউ যাননি। ওই শিশুটিকে শিশু ওয়ার্ডে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। বৃহস্পতিবার তার অবস্থা অবনতির দিকে যায়। তাকে নিউমোনিয়ার চিকিৎসা দেওয়া হচ্ছিল। বিষয়টি আইইডিসিআরকে জানানো হয়েছিল।

তবে পরে শিশুটির পরিবারের এক আত্মীয় বলেছিলেন, শিশুটির বাবা ৯ মার্চ সিঙ্গাপুর থেকে দেশে আসেন। তিনি পরিবারের সঙ্গে স্বাভাবিকভাবে ছিলেন। এ তথ্য জানার পর শিশুটিকে আইসোলেশনে নেওয়া হয়। খবর পেয়ে কুষ্টিয়া শহরে ওই প্রবাসীর বাড়িতে পুলিশসহ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী যান। শিশুটির বাবার সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়ার পর পরিবারের পাঁচ সদস্যকে হোম কোয়ারেন্টিনে নেওয়া হয় এবং লাল পতাকা টাঙিয়ে তাঁদের বাড়ি লকডাউন করা হয়।

এ বিষয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) তাপস কুমার সরকার বলেন, শিশুটির শরীরে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া সব রকম উপসর্গ ছিল। এ কারণে শিশুটি করোনাভাইরাসে আক্রান্ত কি না, তা জানার জন্য গত শুক্রবার আইইডিসিআরের এক টেকনোলজিস্ট তাঁর শরীর থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে যায়। কিন্তু আইইডিসিআরের পরীক্ষায় তার শরীরে সে ধরনের ভাইরাস পাওয়া যায়নি। এ কারণে আজ রোববার তাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। সে মা–বাবার সঙ্গে বাড়িতে চলে গেছে।