কাল ঢাকা ছাড়ছেন মার্কিন নাগরিকদের একাংশ

মার্কিন দূতাবাস
মার্কিন দূতাবাস

করোনাভাইরাস সংক্রমণের কারণে যুক্তরাষ্ট্রের বেশ কিছু নাগরিক কাল সোমবার ঢাকা ছেড়ে যাচ্ছেন। বিশেষ একটি বাণিজ্যিক ফ্লাইটে যুক্তরাষ্ট্রের নাগরিকদের একটি অংশ বাংলাদেশ ছাড়বেন।

আজ রোববার ঢাকায় মার্কিন দূতাবাসের এক মুখপাত্র সাংবাদিকদের এ তথ্য জানান।

মার্কিন মুখপাত্র জানান, তাঁর দেশের নাগরিকেরা বাংলাদেশ ছাড়ার ইচ্ছা প্রকাশের পর ঢাকায় মার্কিন দূতাবাস তাঁদের জন্য বিশেষ উড়োজাহাজের ব্যবস্থা করেছে। যেভাবে অন্য দেশ থেকেও মার্কিন নাগরিকদের সরিয়ে নিয়েছে, বাংলাদেশের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি জানান, করোনাভাইরাসের সংক্রমণের পর থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ২৮টি দেশ থেকে ১০ হাজারের বেশি মার্কিন নাগরিককে দেশে ফিরিয়ে নিয়েছে।

বাংলাদেশ থেকে সোমবার কতজন মার্কিন নাগরিককে দেশে ফেরত নেওয়া হচ্ছে, সে প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র।

তবে তিনি এটাও উল্লেখ করেছেন, মার্কিন নাগরিকদের বাংলাদেশ থেকে দেশে ফেরত নেওয়া একটি সাময়িক ব্যবস্থা। বৈশ্বিক পরিস্থিতির যখন উন্নতি হবে, তখন তাঁরা আবার ফিরে আসবেন।

জানা গেছে, সোমবার যে বিশেষ ফ্লাইটে মার্কিন নাগরিকদের যুক্তরাষ্ট্রে নেওয়া হবে, তাতে যাত্রীদের আসনসংখ্যা পূর্ণ থাকবে। তবে উড়োজাহাজটি কোন দেশের এবং সেটি কী ধরনের উড়োজাহাজ, সে সম্পর্কে মার্কিন দূতাবাস থেকে কিছু জানানো হয়নি।

এদিকে ঢাকায় মার্কিন দূতাবাস জানিয়েছে, দূতাবাস বন্ধ হচ্ছে না। মার্কিন নাগরিকদের জন্য ২৪ ঘণ্টা কনস্যুলার বিভাগ খোলা থাকছে।