পঙ্গু হাসপাতালে ওটিতে আগুন

রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (পঙ্গু হাসপাতাল) অস্ত্রোপচার কক্ষে অগ্নিকাণ্ড ঘটেছে। রোববার সন্ধ্যায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি।

হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, আগুনে অস্ত্রোপচার কক্ষের (ওটি) কয়েক কোটি টাকার যন্ত্রপাতি ও সরঞ্জাম পুড়ে গেছে।

ফায়ার সার্ভিস ও হাসপাতাল সূত্র জানায়, রোববার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে পঙ্গু হাসপাতালের দোতলায় ৮ নম্বর ওটিতে আগুন ধরে যায়। এ সময় সেখানে রোগীর অস্ত্রোপচারের প্রস্তুতি নেওয়া হচ্ছিল। মুহূর্তের মধ্যে ধোঁয়া চারদিকে ছড়িয়ে পড়ে। চিকিৎসক, নার্স ও কর্মচারীরা অস্ত্রোপচারের জন্য আনা রোগীদের দ্রুত ট্রলিতে তুলে নিরাপদে ওয়ার্ডে নিয়ে যান। হাসপাতাল থেকে ঘটনাটি জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ নম্বরে জানানো হয়। মোহাম্মদপুরের ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে ঘটনাস্থলে যায়। এ সময় হাসপাতালে রোগী ও স্বজনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পৌনে দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্তব্যরত কর্মকর্তা মাহফুজ রিভেন রাতে প্রথম আলোকে বলেন, ওটিতে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুন লাগে বলে ধারণা করা হচ্ছে। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি তদন্তের পর বলা যাবে।

তবে পঙ্গু হাসপাতালের পরিচালক অধ্যাপক মো. আবদুল গণি মোল্যাহ রাতে প্রথম আলোকে বলেন, ওটির কয়েক কোটি টাকার সরঞ্জাম ও যন্ত্রপাতি পুড়ে গেছে। ওটির পলেস্তারা খসে পড়েছে। পুরো দেয়াল কয়েক ইঞ্চি কালির আস্তরণে ছেয়ে গেছে। ধারণা করা হচ্ছে, ওটির ভেতর থাকা রেফ্রিজারেটরের কমপ্রেসর বিস্ফোরণে আগুন ধরে গেছে।