ছিন্নমূল ২০০ জনকে খাবার দিচ্ছেন সাংবাদিকেরা

কর্মহীন মানুষের মধ্যে রাতের খাবার বিতরণ। নদীবন্দর, বরিশাল, ৩০ মার্চ। ছবি: প্রথম আলো
কর্মহীন মানুষের মধ্যে রাতের খাবার বিতরণ। নদীবন্দর, বরিশাল, ৩০ মার্চ। ছবি: প্রথম আলো

সাধারণত তথ্য সংগ্রহ ও সংবাদ পরিবেশনের মাধ্যমেই মানবসেবা করে থাকেন সাংবাদিকেরা। বরিশালের সাংবাদিকেরা সেই গণ্ডি থেকে বেরিয়ে এসেছেন। তাঁরা করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া বরিশাল নদীবন্দরের দুই শতাধিক ছিন্নমূল মানুষকে নিয়মিত রাতের খাবার দিচ্ছেন। ২৩ মার্চ থেকে প্রতিদিন রাতে বরিশাল প্রেসক্লাবের উদ্যোগে তাঁদের মধ্যে রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে।

গতকাল সোমবার রাত নয়টার দিকে খাবার বিতরণ করা হয়। এ সময় বরিশাল নদীবন্দরে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে সবাইকে দীর্ঘ সারিতে বসিয়ে দেওয়া হয় বিভিন্ন বয়সের দুই শতাধিক ছিন্নমূল মানুষকে। পরে ছিন্নমূল এসব নারী, পুরুষ ও শিশুর মধ্যে ডিমসহ ভুনা খিচুড়ি বিতরণ করা হয়।

খাবার বিতরণকালে বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, বরিশাল প্রেসক্লাবের সভাপতি মানবেন্দ্র বটব্যাল, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন, সাবেক সাধারণ সম্পাদক মুরাদ আহমেদ, সাংবাদিক আকতার ফারুক, ফিরদাউস সোহাগ প্রমুখ উপস্থিত ছিলেন।

করোনা প্রতিরোধে খাবারে
করোনা প্রতিরোধে খাবারে

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনের ব্যবস্থাপনায় এসব খাবার বিতরণ করা হচ্ছে। তিনি বলেন, করোনাভাইরাসের প্রভাবে বরিশাল নদীবন্দরে সব ধরনের কার্যক্রম বন্ধ। এতে নদীবন্দর ঘিরে রুটিরুজির জোগান পাওয়া ছিন্নমূল মানুষ বিপদে আছে। এ কারণে প্রেসক্লাবের সাংবাদিকেরা মিলে এই উদ্যোগ নিয়েছেন। সাংবাদিকেরা সারা দিন কাজের পর একত্র হন। তাঁরা কোনো দিন ভাত, আবার কোনো দিন খিচুড়ি খাওয়াচ্ছেন এসব ছিন্নমূল মানুষকে। করোনা সংকট যত দিন চলবে, তত দিন এই আয়োজন চলবে।