শ্বাসকষ্টে হাসপাতালে ভর্তির খবরে লকডাউন, পরে প্রত্যাহার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তি ভর্তি হওয়ার খবরে জেলার কালীগঞ্জ উপজেলায় পাঁচটি বাড়ি লকডাউন করা হয়। ওই ব্যক্তি ও তাঁর পাশের আরও চারটি বাড়ি আজ মঙ্গলবার সকাল আটটায় লকডাউন করা হয়। পরে দুপুর ১২টায় তা প্রত্যাহার করে নেওয়া হয়।

কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদি মুঠোফোনে প্রথম আলোকে বলেন, প্রাথমিকভাবে সর্দি-কাশি ও শ্বাসকষ্টের উপসর্গ থাকায় ওই ব্যক্তিকে ফায়ার সার্ভিসের গাড়িতে করে গতকাল সোমবার সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। চিকিৎসকেরা তাঁকে দেখে আইসোলেশন ইউনিটে রেখেছেন—এমন খবর ছড়িয়ে পড়লে এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। আজ সকাল আটটার দিকে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ও চৌকিদারকে পাঠিয়ে ওই ব্যক্তির বাড়িসহ পাঁচটি বাড়ি লকডাউন করা হয়।

এই জনপ্রতিনিধি আরও বলেন, আজ দুপুর ১২টার দিকে লকডাউনে থাকা পরিবারগুলোকে খাবার দেওয়ার প্রস্তুতিকালে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তবিবুর রহমান জানান যে ওই রোগীর অবস্থা ভালো। ওই ব্যক্তির নিউমনিয়া। তাই তাঁর বাড়ি ও আশপাশের এলাকা লকডাউন করার দরকার নেই। পরে স্থানীয় ইউপি সদস্য ও চৌকিদারকে বলা হয়েছে, ওইসব বাড়ির লকডাউন তুলে নিতে।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তবিবুর রহমান বলেন, লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয়নি। ওই রোগী ভালো আছেন।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে অবস্থান করা ওই ব্যক্তির স্ত্রী বলেন, 'ডাক্তাররা বলছেন নিউমনিয়া। কিন্তু এমন অবস্থায় আমি বাড়িতে গেলে গ্রামের লোকজন তো ঢুকতে দেবে না।'

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষঞ্জ মানস কুমার মন্ডল বলেন, গতকাল দুপুরের দিকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে আসেন ওই ব্যক্তি। তখন তাঁর সর্দি-কাশির সঙ্গে হালকা শ্বাসকষ্ট ছিল। জ্বর ছিল না। তবে ওই ব্যক্তি জানিয়েছিলেন, ৪-৫ দিন তাঁর জ্বর ছিল। তিনি কয়েক বছর ধরে ডায়াবেটিসে ভুগছেন। এ জন্য তাঁকে ভর্তি রাখা হয়। রোগীর সার্বিক অবস্থা পর্যালোচনা করে হাসপাতালের দোতলায় ফ্লু ওয়ার্ডে ভর্তি করা হয়। ওই ওয়ার্ডে এখন অন্য কোনো রোগী নেই। কিন্তু ওই ওয়ার্ডে ফ্লু রোগী আসতে পারেন, তাই তাঁকে আইসোলেশন ওয়ার্ডে রাখার সিদ্ধান্ত হয়েছে। তাঁর উপসর্গ ও এক্স–রে প্রতিবেদন দেখে ধারণা করা হচ্ছে, তিনি নিউমনিয়ার রোগী। তারপরও নিশ্চিত হওয়ার জন্য তাঁর নমুনা পরীক্ষার জন্য ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হবে আজ।