সিলেটে পৌঁছেছে করোনা পরীক্ষার যন্ত্রপাতি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার যন্ত্রপাতি এসে পৌঁছেছে। যন্ত্রপাতিগুলো মেডিকেল কলেজে রাখা হয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে যন্ত্রপাতিগুলো স্থাপন করার জন্য অবকাঠামো নির্মাণকাজ শুরু হয়েছে।

গতকাল সোমবার সকালে ঢাকা থেকে যন্ত্রপাতিগুলো সিলেটে নিয়ে আসা হয়। যন্ত্রগুলো স্থাপন করে হাসপাতালের ল্যাব টেকনিশিয়ানদের প্রশিক্ষণ দেবেন ঢাকার বিশেষজ্ঞরা। পরে সিলেট ওসমানী মেডিকেলেই হবে করোনাভাইরাস পরীক্ষা। বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন হাসপাতালের উপপরিচালক হিমাংশু লাল রায়।

হিমাংশু লাল রায় বলেন, গতকাল সকালে ঢাকা থেকে পিসিআর (পলিমার চেইন রিঅ্যাকশন) যন্ত্রসহ করোনাভাইরাস পরীক্ষার বিভিন্ন যন্ত্র সিলেটে পৌঁছায়। যন্ত্রগুলোর আমাদানিকারক প্রকৌশলী নিজেই এগুলো সিলেটে নিয়ে আসেন। যন্ত্রগুলো মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা হবে। যন্ত্রপাতি স্থাপনের জন‌্য মেডিকেল কলেজে অবকাঠামো নির্মাণকাজ করছে গণপূর্ত বিভাগ। এর তদারকি করছে হাসপাতাল ও মেডিকেলের কর্মকর্তারা। আজ রাতে ঢাকা থেকে বিশেষজ্ঞ দল সিলেটে যাওয়ার কথা আছে। তাঁরা প্রশিক্ষণ দেবেন। তিনি আশা করেন, আগামী সপ্তাহের রোববার বা সোমবার থেকে সিলেটে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা চালু করা যাবে।

সিলেটে চলতি মাসের শুরুর দিকে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য নগরের চৌহাট্টা এলাকার ১০০ শয্যার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালকে নির্ধারণ করা হয়। এরপর থেকে করোনা সন্দেহে ভর্তি হওয়া রোগীদের নমুনা সংগ্রহ করে ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠিয়ে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করা হচ্ছিল।