ঘোরাঘুরি করায় ১১ যুবককে জরিমানা, ৯ শিক্ষার্থীকে বই পড়ার নির্দেশ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে দল বেঁধে ঘোরাঘুরি ও আড্ডা দেওয়ার অপরাধে ১১ যুবককে ১১ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই অপরাধে অপর নয় শিক্ষার্থীকে অর্থদণ্ডের পরিবর্তে প্রত্যেকের হাতে একটি করে বই তুলে দিয়ে তা পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা।

স্থানীয় বাসিন্দা ও আদালতসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গতকাল রাত পৌনে নয়টার দিকে উপজেলা সদরের শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে সামাজিক দূরত্ব বজায় না রেখে জটলা বেঁধে ১১ যুবক ও নয় শিক্ষার্থী আড্ডা ও ঘোরাঘুরি করছিলেন। এ সময় ইউএনও অভিযান চালিয়ে তাঁদের ওই অর্থদণ্ড ও বই পড়ার নির্দেশ দেন।

১১ যুবককে অর্থদণ্ড করার বিষয়টি নিশ্চিত করে ইউএনও সোহেল রানা প্রথম আলোকে বলেন, ওই নয় শিক্ষার্থী কলমাকান্দা সরকারি ডিগ্রি কলেজ, নেত্রকোনা সরকারি কলেজ, ময়মনসিংহ আনন্দ মোহন কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক শ্রেণিতে লেখাপড়া করেন। তাঁদের বাড়ি কলমাকান্দা উপজেলা সদরে। করোনাভাইরাসে প্রতিরোধে সরকারের জারি করা নির্দেশ অমান্য করায় তাঁদের বই পড়ার নির্দেশ দেওয়া হয়েছে।