খালিয়াজুরিতে সর্দি ও শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু

নেত্রকোনার খালিয়াজুরি উপজেলা সদরে সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ মারা গেছেন। আজ শনিবার সকালে তিনি নিজ বাড়িতে মারা যান। এ ঘটনায় ওই বাড়ি লকডাউন করে দেয় উপজেলা প্রশাসন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না, তা পরীক্ষার জন্য চিকিৎসকেরা তাঁর নমুনা সংগ্রহ করে নিয়ে গেছেন।

স্থানীয় বাসিন্দা ও প্রশাসন সূত্রে জানা গেছে, ওই বৃদ্ধ (৬৫) ছয় থেকে সাত বছর ধরে শ্বাসকষ্টসহ বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তাঁর ছেলেসন্তান না থাকায় মেয়ে ও ভাতিজাদের বাসায় বেশির ভাগ সময় অবস্থান করতেন। কয়েক মাস আগে তিনি ঢাকায় তাঁর এক ভাতিজার বাসায় বেড়াতে গিয়েছিলেন। দুই সপ্তাহ আগে তিনি নিজ বাড়িতে ফিরে আসেন। আজ শনিবার সকাল সাতটার দিকে তিনি মারা যান। মৃত্যুর আগে শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি তাঁর কাশিসহ হালকা জ্বর ছিল। এ ঘটনায় স্থানীয় লোকজনের মধ্যে করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ায় বাড়িটি প্রশাসনের পক্ষ থেকে লকডাউন করে দেওয়া হয়।

এ বিষয়ে খালিয়াজুরি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এইচ এম আরিফুল ইসলাম বলেন, ‘ওই বৃদ্ধ দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টের সমস্যায় ভুগে আজ সকালে মারা যান। মৃত্যুর আগে তাঁর প্রচণ্ড কাশি ও হালকা জ্বর ছিল। এ নিয়ে স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক বিরাজ করায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাশরুল সিয়ামের পরামর্শে তাঁর বাড়ি লকডাউন করা হয়। এ ছাড়া নমুনা সংগ্রহের পর আজ দুপুরে তাঁর লাশ দাহ করা হয়।

জেলা প্রশাসক মঈনউল ইসলাম প্রথম আলোকে বলেন, ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না, তা জানতে তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই নমুনা পরীক্ষার জন্য ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। তিনি কী কারণে মারা গেছেন, গবেষণাগারে তাঁর নমুনা পরীক্ষা করে আগামীকাল রোববার হয়তো তা জানা যাবে। এর আগপর্যন্ত বাড়িটি লকডাউনের মতো থাকবে।