কর্মহীন মানুষের বাড়িতে খাবার পাঠানোর আহ্বান মানবাধিকার কমিশনের

কর্মহীন মানুষের তালিকা তৈরি করে তাঁদের বাড়িতে রান্না করা খাবার বা ত্রাণসামগ্রী পাঠাতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। করোনার সংক্রমণ ঠেকাতে মানুষের ঘরে থাকা নিশ্চিত করতেই এ ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে মনে করে কমিশন। আজ শনিবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের এই মানবিক বিপর্যয়ের মুখে বিপাকে পড়া দিনমজুর ও ছিন্নমূল মানুষের পাশে দাঁড়িয়েছে সরকার, বেসরকারি সংগঠন ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। খাদ্যসংকটে পড়া মানুষের বাড়িতে গিয়ে বা বিভিন্ন জায়গায় তাঁদের রান্না করা খাবার বা ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে। তবে গণমাধ্যমের সচিত্র প্রতিবেদন থেকে দেখা যায়, কিছু কিছু ক্ষেত্রে সমন্বয়ের অভাবে অপরিকল্পিতভাবে ত্রাণ বিতরণ করা হচ্ছে। এভাবে সঠিক ব্যক্তির কাছে যেমন ত্রাণ পৌঁছাচ্ছে না, অন্যদিকে জনসমাগমের মধ্যে স্বাস্থ্যবিধি অনুসরণে দূরত্ব বজায় না রেখে ত্রাণ বিতরণের ফলে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি।

কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, ত্রাণ বিতরণকে কেন্দ্র করে রাস্তায় রাস্তায় শত শত মানুষের উপস্থিতির পরিবর্তে কর্মহীন অনাহারী মানুষের বাড়িতে বাড়িতে খাবার সরবরাহ করে ভাইরাসের সংক্রমণ ঠেকিয়ে রাখার চেষ্টা করা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিশন করোনাভাইরাস প্রতিরোধে সরকারের বিভিন্ন সংস্থার পদক্ষেপ নিয়মিত পর্যবেক্ষণ করছে। এর বিভিন্ন অসংগতি তুলে ধরে সরকারের কাছে সুপারিশও পাঠিয়েছে কমিশন।