বগুড়ায় বেড়াতে এসে মৃত্যু গাইবান্ধার বৃদ্ধের, নমুনা সংগ্রহ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বগুড়ায় ছেলের বাড়িতে বেড়াতে এসে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট নিয়ে মারা গেছেন আকবর আলী (৭০) নামের এক ব্যক্তি। শনিবার বিকেল সাড়ে তিনটার দিকে জেলা শহরের পুরান বগুড়া এলাকায় মারা যান এই বৃদ্ধ।

আকবর আলীর বাড়ি গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার একটি গ্রামে। করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে স্বাস্থ্য বিভাগ তাঁর শরীরের নমুনা পরীক্ষার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আকবর আলীর ছেলে পুরান বগুড়া এলাকায় ভাড়া থাকেন। দিন-দশেক আগে গাইবান্ধা থেকে ওই ব্যক্তি ছেলের বাসায় বেড়াতে আসেন। কয়েক দিন ধরে তিনি জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। অসুস্থ অবস্থায় গত শুক্রবার তিনি পুরান বগুড়া জামে মসজিদে জুম্মার নামাজও আদায় করেন। শনিবার শ্বাসকষ্ট বেড়ে যায়। বিকেলে ছেলের বাড়িতেই তিনি মারা যান।

বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সামির হোসেন বলেন, ওই ব্যক্তি দেহে করোনাভাইরাসের উপসর্গ ছিল। সন্দেহ থাকায় শরীর থেকে নমুনা সংগ্রহ করে একজন মেডিকেল টেকনোলজিষ্টের মাধ্যমে আইইডিসিআর কিংবা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর প্রক্রিয়া চলছে। যে বাসায় ওই ব্যক্তি মারা গেছেন সেই বাসার সদস্য ও তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিদের বাড়ি লকডাউন করার সিদ্ধান্ত নেবে স্থানীয় প্রশাসন। তা ছাড়া স্বজনেরা ওই ব্যক্তির লাশ গাইবান্ধায় নিতে চাচ্ছেন। এসব বিষয়ে ব্যবস্থা নেওয়ার দায়িত্বও প্রশাসনের।

জানতে চাইলে বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আজিজুর রহমান প্রথম আলোকে বলেন, স্বাস্থ্য বিভাগ যেভাবে বলবে, প্রশাসন থেকে লকডাউন ও দাফনসহ সেভাবেই সব রকম ব্যবস্থা গ্রহণ করা হবে।