সিলেটে প্রস্তুতি শেষ, মঙ্গলবার থেকে করোনা পরীক্ষা

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অণুজীব বিজ্ঞান বিভাগে (মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি) স্থাপন করা হয়েছে করোনা পরীক্ষার পিসিআরসহ (পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন) অন্যান্য যন্ত্র এবং সরঞ্জাম। আগামী মঙ্গলবার থেকে সেখানে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।

গত শুক্রবার মেডিকেল কলেজের দ্বিতীয় তলার অণুজীববিজ্ঞান বিভাগে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের অবকাঠামো নির্মাণকাজ শেষ হয়। আজ শনিবার যন্ত্রগুলো স্থাপন কাজ শেষ হয়েছে।

মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, যন্ত্রগুলো সিলেটে নিয়ে আসার পর তা স্থাপনের কাজ শেষ হয়েছে। সিলেটের গণপূর্ত অধিদপ্তর কলেজের অণুজীববিজ্ঞান বিভাগের ‘লাইব্রেরি কাম রিডিং রুমে’ আয়না দিয়ে ঘিরে অবকাঠামো নির্মাণ করে। অবকাঠামো নির্মাণ শেষে ল্যাবের যন্ত্র এবং সরঞ্জাম স্থাপন করা হয়। যন্ত্রগুলো যুক্তরাষ্ট্র, জার্মানি এবং কোরিয়া থেকে আমদানি করা।

যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা সিলেটে রয়েছেন। তাঁরা যন্ত্রগুলো চালু করে মেডিকেল কলেজ এবং হাসপাতালের বিশেষজ্ঞ দল ও ল্যাব টেকনোলজিস্টদের দেখাবেন। পরবর্তীতে আগামী মঙ্গলবার থেকে পরীক্ষার কাজ শুরু হবে। এর আগে গত সোমবার সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তে ৩১ সদস্যের কমিটি গঠন করা হয়।

কমিটির চেয়ারম্যান মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং অণুজীববিজ্ঞান বিভাগের প্রধান মো. ময়নুল হক প্রথম আলোকে বলেন, সরবরাহকারী প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ দল সিলেটে রয়েছে। তারা করোনা পরীক্ষার যন্ত্রগুলো চালু করে এখানে করোনা পরীক্ষায় যারা অংশ নেবেন, তাঁদের দেখাবে। কিছু পরীক্ষাও করে দেখাবে দলটি। পরে আগামী মঙ্গলবার থেকে এখানে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করা হবে বলে তাঁরা আশাবাদী।