বাংলাদেশ ছেড়েছেন ১২৭২ বিদেশি

ফাইল ছবি
ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে আজ রোববার বিকেলে কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ৩২২ জন নাগরিক ঢাকা ছেড়েছেন। কোভিড-১৯ নামের ভাইরাসটি সারা বিশ্বে টালমাটাল সৃষ্টির পর এ নিয়ে মার্কিন নাগরিকদের দ্বিতীয় ফ্লাইটটি ওয়াশিংটনের পথে যাত্রা করেছে।

আজ সন্ধ্যায় কূটনৈতিক সূত্রে জানা গেছে, কাতার এয়ারওয়েজের ওই বিশেষ ফ্লাইটের যাত্রীদের অধিকাংশই বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। ওই ফ্লাইটে দুটি কুকুর এবং একটি বিড়ালও ছিল। জানা গেছে, আরও বেশ কিছু মার্কিন নাগরিক ঢাকা ছাড়তে আগ্রহী। বিশেষ ফ্লাইট পাওয়ার ভিত্তিতে তাঁদের যুক্তরাষ্ট্র যাওয়ার দিনক্ষণ ঠিক হবে। 

এই বিশেষ ফ্লাইটটিসহ এ পর্যন্ত ৬টি বিশেষ ফ্লাইটে যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া ও ভুটানের ১ হাজার ২৭২ জন নাগরিক বাংলাদেশ ছেড়ে গেছেন।

এর আগে ২ এপ্রিল বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভাড়া করা ফ্লাইটে জাপানের ৩২৭ জন নাগরিক ঢাকা ছাড়েন। ৩০ মার্চ কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ২৬৯ নাগরিক নাগরিক ঢাকা ছেড়ে যান। মার্চের ২৪ তারিখ মালয়েশিয়ান এয়ারলাইনসের একটি ফ্লাইটে সে দেশের ২৩০ জন এবং ২৫ মার্চ ড্রুক এয়ারের দুটি ফ্লাইটে ভুটানের ১২৪ নাগরিক বাংলাদেশ ছেড়ে যান।

পররাষ্ট্র মন্ত্রণালয় আজ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ সরকার বিদেশি নাগরিক এবং বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের স্থায়ী বাসিন্দাদের সার্বিক সহায়তার বিষয়ে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। ঢাকার যেসব বিদেশি মিশন তাদের নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের এই দুর্যোগের সময়ে পরিবারের সঙ্গে থাকার জন্য নিজেদের দেশে নিয়ে যেতে ইচ্ছুক, তাঁদের যেকোনো সহযোগিতার বিষয়ে সরকার অত্যন্ত আন্তরিক।

কূটনীতিকদের বৈশাখী ভাতা ত্রাণ তহবিলে

করোনাভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় বাংলাদেশ ফরেন সার্ভিস অ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ তাঁদের এ বছরের বৈশাখী ভাতার অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই ভাতার পরিমাণ প্রায় ৩০ লাখ টাকা।