কিশোরগঞ্জে করোনায় মৃত ব্যক্তির দাফনে স্বেচ্ছাসেবী দল গঠন

কিশোরগঞ্জ
কিশোরগঞ্জ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বা এমন সন্দেহ নিয়ে কেউ মারা গেলে শুরু হয় বিপাক। সংস্পর্শে গেলে করোনাভাইরাসের আক্রান্তের ভয় থেকে কেউ দাফন-কাফনের কাজে রাজি হতে চান না। তবে কিশোরগঞ্জে এই সমস্যায় আর পড়তে হবে না। জেলার প্রতিটি উপজেলায় গঠন করা হয়েছে স্বেচ্ছাসেবী দল। এই দলের সদস্যরাই মৃত ব্যক্তিদের দাফন-কাফনের ব্যবস্থা করবেন।

মৃত ব্যক্তির দাফন-কাফনে স্বেচ্ছাসেবী দল গঠনের উদ্যোগ নিয়েছে ইসলামিক ফাউন্ডেশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয়। জেলা সিভিল সার্জন কার্যালয়ের সহযোগিতায় তারা কিশোরগঞ্জের ১৩টি উপজেলার প্রতিটিতেই একটি করে স্বেচ্ছাসেবী দল গঠন করেছে।

ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপপরিচালক মো. ফারুক আহাম্মদ বলেন, মুসলমান কেউ মারা গেলে তাঁর জানাজা ও দাফন-কাফনের কাজ করবে এই স্বেচ্ছাসেবী দল। জেলার প্রত্যেকটি উপজেলায় ১০ সদস্যবিশিষ্ট স্বেচ্ছাসেবী দল গঠন করে দেওয়া হয়েছে। দলে একজন মসজিদের ইমাম, একজন মুয়াজ্জিন, ইসলামিক ফাউন্ডেশনের একজন সাধারণ তত্ত্বাবধায়কসহ সাতজন পুরুষ ও তিনজন নারী স্বেচ্ছাসেবী থাকছেন।

কিশোরগঞ্জের ডেপুটি সিভিল সার্জন মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিদ্যমান পরিস্থিতিতে দেশের বিভিন্ন জায়গায় তাঁরা একটা বিষয় লক্ষ্য করছেন। সেটি হচ্ছে, কেউ করোনাভাইরাসে আক্রান্ত বা এই ভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেলেও বিপাক শুরু হচ্ছে। কারণ ভয়ে ও আতঙ্কে মৃত ব্যক্তির জানাজা ও দাফন-কাফনে কেউ এগিয়ে আসতে চাইছেন না। মূলত সে জন্যই আগে থেকে প্রস্তুতির অংশ হিসেবে এসব স্বেচ্ছাসেবী দল গঠন করে রাখা হচ্ছে। প্রথম পর্যায়ে মৃত মুসলমান ব্যক্তিদের জন্য এই স্বেচ্ছাসেবী দল গঠন করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ধর্মাবলম্বী মৃত ব্যক্তিদের জন্যও স্বেচ্ছাসেবী দল গঠনের আলোচনা চলছে।