পথে পড়ে ছিলেন বৃদ্ধ নারী, কাছে যাচ্ছিলেন না কেউ

রাস্তার পাশে পড়ে থাকা বৃদ্ধ নারীকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে। দড়াটানা, বাগেরহাট, ৬ এপ্রিল। ছবি: সংগৃহীত
রাস্তার পাশে পড়ে থাকা বৃদ্ধ নারীকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে। দড়াটানা, বাগেরহাট, ৬ এপ্রিল। ছবি: সংগৃহীত

সোমবার বেলা একটা। বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) বেলফার হোসেনের মুঠোফোনে একটি ফোন আসে। নম্বরটি দেওয়া হয়েছে জেলা স্বাস্থ্য বিভাগের করোনাসংক্রান্ত হটলাইনে। ফোনের অপর প্রান্ত থেকে জানানো হয়, শহরের দড়াটানা সেতুর কাছে কে বা কারা এক বৃদ্ধ নারীকে ফেলে রেখে গেছে। করোনা সন্দেহে কেউ তাঁর কাছে যাচ্ছিলেন না।

এ খবর পেয়ে হাসপাতাল থেকে পাঠানো হয় অ্যাম্বুলেন্স। কিন্তু অ্যাম্বুলেন্সে ওই নারীকে তুলে দিতে কেউ এগিয়ে আসেননি। পরে চিকিৎসক ও হাসপাতালের কর্মীরা সেখানে গেলে স্থানীয়দের সহযোগিতায় ওই নারীকে হাসপাতালে আনা হয়। তিনি নিজের নাম-পরিচয় বলতে পারছেন না। তাঁর বয়স আনুমানিক ৬০ বছর। স্থানীয়দের ধারণা, ওই নারী মানসিক ভারসাম্যহীন।

আরএমও বেলফার হোসেন প্রথম আলোকে বলেন, ‘খবর পেয়ে আমরা সেখানে গিয়ে বৃদ্ধাকে পড়ে থাকতে দেখি। স্থানীয়রা জানান কয়েক দিন ধরে তিনি ওই এলাকায় ঘোরাফেরা করছিলেন। দুর্বল হয়ে সেখানে পড়ে ছিলেন। ঠিকমতো কথাবার্তাও বলতে পারছিলেন না। খাওয়া–দাওয়া না করতে করতে হয়তো তিনি দুর্বল হয়ে পড়েছিলেন। কন্ট্রোল রুমের নম্বরে ফোন পেয়ে প্রথমে অ্যাম্বুলেন্স পাঠানো হয়। কিন্তু করোনায় আক্রান্ত সন্দেহে কেউ এগিয়ে যাচ্ছিলেন না। পরে আমরা হাসপাতাল থেকে গিয়ে ওই বৃদ্ধাকে উদ্ধার করে নিয়ে আসি।’ তিনি আরও বলেন, ওই বৃদ্ধ নারী শারীরিকভাবে দুর্বল। ঠিকমতো কথা বলতে পারছেন না। তবে জ্বর বা করোনার উপসর্গ নেই। তাই আইসোলেশন ওয়ার্ডে নেওয়া হয়নি। তাঁকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।