নারায়ণগঞ্জে দুটি পোশাক কারখানায় শ্রমিক-অসন্তোষ

নারায়ণগঞ্জ
নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে বেতন–ভাতা নিয়ে দুটি পোশাক কারখানায় শ্রমিক–অসন্তোষ হয়েছে। ওই কারখানা দুটির শ্রমিকেরা মহাসড়ক ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং মালিকপক্ষ বেতন প্রদানের আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হন।
আজ মঙ্গলবার দুপুরে সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের মাদানীনগর এলাকায় আল আমিন গার্মেন্টসে এবং একই উপজেলার কাঠেরপুল এলাকার টাইম সোয়েটার কারখানায় এই ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, সিদ্ধিরগঞ্জের মাদানীনগর এলাকায় আল আমিন গার্মেন্টসে আজ (মঙ্গলবার) শ্রমিকদের বেতন দেওয়ার দিন ধার্য ছিল। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কারখানা বন্ধ থাকার পর গত রোববার আবার চালু করা হয়। সে সময় গণপরিবহনব্যবস্থা বন্ধ থাকার পরও শ্রমিকেরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে কষ্ট করে কর্মস্থলে যোগ দিতে চলে আসেন। কিন্তু এক দিন চলার পর আবার কারখানা বন্ধ করে দেওয়া হয়। ধার্য দিনে আজ শ্রমিকেরা বেতন নিতে এসে না পেয়ে দুপুরে উত্তেজিত হয়ে ওঠেন। তাঁরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে সিদ্ধিরগঞ্জ থানার পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাঁদের বুঝিয়ে কারখানায় ফেরত পাঠায়। মালিকপক্ষ আগামীকাল বুধবার বেতন দেওয়ার আশ্বাস দেয়।
সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম জানান, খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কাল বুধবার শ্রমিকদের বেতন–ভাতা দেওয়ার আশ্বাস দিয়েছেন গার্মেন্টসমালিক।
এদিকে সদর উপজেলার ফতুল্লার কাঠেরপুল এলাকায় টাইম সোয়েটার কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন। আজ (মঙ্গলবার) সকাল থেকে দুপুর পর্যন্ত তাঁরা বিক্ষোভ করেন। এ সময় তাঁরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে অবস্থান নেন।
ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, মালিকপক্ষ ১৬ এপ্রিল শ্রমিকদের বেতন দেওয়ার আশ্বাস দিয়েছেন। আশ্বাস পেয়ে শ্রমিকেরা বাড়ি ফিরেছেন।