তাবলিগ থেকে ফেরার তিন দিনের মাথায় শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

তাবলিগ থেকে ফেরার তিন দিনের মাথায় আজ বুধবার সকালে রাজশাহীর বাঘা উপজেলায় শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন কি না, তা নিশ্চিত হওয়ার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে বলে জানিয়েছেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীন রেজা।

মৃত ব্যক্তির বয়স প্রায় ৬০ বছর। তাঁর ছেলে উপজেলার একটি মসজিদের ইমাম। তাঁরা বাবা-ছেলে দুজনই ৪০ দিনের জন্য তাবলিগে গিয়েছিলেন। তিন দিন আগে তাঁরা কুষ্টিয়া থেকে ফিরেছেন। বাঘায় তাঁদের পরিচালিত একটি মাদ্রাসা রয়েছে। কুষ্টিয়া থেকে ফিরে তাঁরা ওই মাদ্রাসায় উঠেছিলেন। অবশ্য মাদ্রাসাটি এর আগেই ছুটি দেওয়া হয়েছিল। তাঁর বাসা মাদ্রাসা থেকে প্রায় এক কিলোমিটার দূরে। কুষ্টিয়া থেকে ফিরে তাঁরা বাসায় ঢুকেছিলেন কি না, জানা যায়নি।

স্থানীয় লোকজন জানান, ওই ব্যক্তির শ্বাসকষ্ট ছিল। তিনি আজ বুধবার সকালে ওই মাদ্রাসাতেই মারা গেছেন। এদিকে তাঁর মৃত্যুর পর এলাকায় গুজব ছড়িয়ে পড়েছে যে তিনি ভারতে ইজতেমায় গিয়েছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে ইউএনও প্রথম আলোকে বলেন, মসজিদের ইমাম ও তাঁর বাবা ৪০ দিনের জন্য তাবলিগ জামাতে গিয়েছিলেন কুষ্টিয়ায়। সেখান থেকে তিন দিন আগে ফিরেছেন। তাঁর বাবা ভারতে গিয়েছিলেন ছয় মাস আগে। তিনি (ইউএনও) পাসপোর্টের তারিখ যাচাই করে দেখেছেন। তাঁর জানামতে, ইমামের বাবার করোনার কোনো লক্ষণ ছিল না। শ্বাসকষ্ট, অ্যাজমা রোগের কারণেও হতে পারে। তারপরও নিশ্চিত হওয়ার জন্য তিনি মৃত ব্যক্তির নমুনা সংগ্রহের ব্যবস্থা করেছেন। যাতে এটা নিয়ে অস্পষ্টতা না থাকে। আর মাদ্রাসায় যাঁরা ছিলেন, তাঁদের সেখান থেকে বের না হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।