যশোরে প্রবেশে বিধিনিষেধ

যশোর
যশোর

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যশোরে প্রবেশে বিধিনিষেধ দেওয়া হয়েছে। বাইরে থেকে কোনো লোকজনকে যশোরে ঢুকতে দেওয়া হবে না। জরুরি কোনো প্রয়োজনে বাইরের জেলা থেকে যশোরে প্রবেশ করতে হলে অবশ্যই যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বা জেলা নিয়ন্ত্রণ কক্ষের নম্বরে যোগাযোগ করতে হবে। এ জেলার অধিবাসীদের ক্ষেত্রেও এই আদেশ প্রযোজ্য।

যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ গতকাল মঙ্গলবার মধ্যরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ ঘোষণা দেন। ফেসবুকে দেওয়া ওই স্ট্যাটাসে তিনি এ ব্যাপারে প্রবেশকারী ব্যক্তির আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের সচেষ্ট ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।

এ ব্যাপারে জানতে চাইলে যশোরের জেলা প্রশাসক আজ বুধবার সকাল সাড়ে ১০টায় প্রথম আলোকে বলেন, ‘আমাদের কাছে তথ্য রয়েছে ঢাকা ও নারায়ণগঞ্জ বিচ্ছিন্ন ঘোষণার পর সেখান থেকে মানুষ যশোরে ফিরতে শুরু করেছে। যানবাহন বন্ধ থাকলেও মানুষ পায়ে হেঁটেসহ বিভিন্নভাবে যশোরে প্রবেশ করছে। যশোরকে করোনা মুক্ত রাখতে লোকজন প্রবেশে বিধিনিষেধ দেওয়া হয়েছে। এখানে কাউকে প্রবেশ করতে হলে ইউএনও বা জেলা নিয়ন্ত্রণ কক্ষের নম্বরে যোগাযোগ করতে হবে। তাহলে আমরা বুঝতে পারব, কোন এলাকায় কী ধরনের পদক্ষেপ নিতে হবে। অন্তত ওই এলাকায় জনপ্রতিনিধিদের কাছে তথ্য দিতে পারব। এ জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জেলা নিয়ন্ত্রণ কক্ষের নম্বর- ০১৩১৮-২৫২৯২৫, ০১৩১৮-২৫২৯৫০, ০৪২১-৭১০০০, ০৪২১-৭১০০১’

স্থানীয় বাসিন্দা ও জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঢাকা ও নারায়ণগঞ্জে করোনা ভাইরাসের কমিউনিটি সংক্রমণ দেখা দিয়েছে। এরপর থেকে ওই এলাকা থেকে মানুষ নানাভাবে যশোরে আসতে শুরু করেছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক শফিউল আরিফ বলেন, ‘যশোরে প্রবেশে বিধিনিষেধ আরোপের পর সকাল থেকে বেশ কয়েকজনের তথ্য আমাদের কাছে এসেছে। তারা নারায়ণগঞ্জ থেকে যশোরে এসে আশ্রয় নিয়েছে। এ ধরনের লোকজনের ক্ষেত্রে আমাদের সতর্ক থাকতে হবে।’