নবীনগরে ৪০০ বস্তা চালসহ নৌকাডুবি

ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় ১০ টাকা কেজি দরের ৪০০ বস্তা চালসহ একটি নৌকা ডুবে গেছে। আজ বুধবার দুপুর ১২টার দিকে উপজেলা সদরের স্পিডবোট ঘাটের কাছে তিতাস নদে এ ঘটনা ঘটে।

বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত উদ্ধার করা বস্তাগুলো ভিজে যাওয়ায় চাল ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। নষ্ট হয়ে যাওয়া সমপরিমাণ চাল ডিলারকে নিজের টাকায় কিনে হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরে বিক্রি করতে হবে।

উপজেলা প্রশাসন ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার বীরগাঁও ইউনিয়নের হতদরিদ্র মানুষের মধ্যে ১০ টাকা কেজি দরে বিক্রির জন্য জিয়া উদ্দিন ট্রেডার্সের অধীনে ডিলার জিয়া উদ্দিন ৩০ কেজি ওজনের ৫২৮ বস্তায় ১৫ টন ৮৪০ কেজি চাল বরাদ্দ পান। আজ দুপুর ১২টার দিকে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় বরাদ্দ পাওয়া চাল সংগ্রহ করে একটি নৌকায় ৪০০ বস্তা এবং আরেকটিতে ১২৮ বস্তা চাল তোলা হয়। উপজেলার সদর স্পিডবোট ঘাট থেকে তিতাস নদ দিয়ে বীরগাঁওয়ের উদ্দেশে রওনা হওয়ার সময় ৪০০ বস্তা চাল বহনকারী নৌকাটি স্পিডবোট ঘাটের কাছে তিতাস নদে ডুবে যায়।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা শামসুল হুদা, পরিদর্শক মো. নুরুজ্জামান ঘটনাস্থলে পৌঁছান। পরে চালের বস্তাগুলো উদ্ধার করা হয়।

জিয়া উদ্দিন ট্রেডার্সের মালিক জিয়া উদ্দিন বলেন, ‘প্রথম দিকে ১০-১২ বস্তা চাল উদ্ধার করা হয়। পরে বিআইডব্লিউটিএর ক্রেন দিয়ে আরও চালের বস্তা উদ্ধার করা হয়। সব মিলিয়ে প্রায় ৩৫০ বস্তা উদ্ধার করা হয়। কিন্তু জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের নিয়মানুসারে গুদাম থেকে চাল বুঝে নিয়ে যাওয়ার সময় রাস্তায় কোনো দুর্ঘটনা ঘটলে এর ভর্তুকি চালের ডিলারকে দিতে হবে। এখন বাজার থেকে একই মানের চাল কিনে হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরে বিক্রি করব। এতে আমার কোনো আপত্তি নেই।’

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা শামসুল হুদা, পরিদর্শক মো. নুরুজ্জামান বলেন, ডিলার জিয়া উদ্দিনকে ১৫ টন ৮৪০ বস্তা চাল বরাদ্দ দেওয়া হয়। ৪০০ বস্তা বহনকারী নৌকাটি ডুবে গেছে। ভিজে যাওয়ায় উদ্ধার করা চাল ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। আর উদ্ধার হওয়া চাল কোনো কাজে আসবে না। ওই ডিলারকে বাজার থেকে ৩৮ টাকা কেজি দরে ভালো মানের চাল কিনে ৪০০ কার্ডধারী হতদরিদ্রের মধ্যে ১০ টাকা কেজি দরে বিক্রি করতে হবে। বিক্রির সময় স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উপস্থিত থাকবেন।

ইউএনও মোহাম্মদ মাসুম প্রথম আলোকে জানান, জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের নিয়মানুসারে দুজন কর্মকর্তার উপস্থিতিতে ডিলার ওই চাল কিনে বিক্রি করবেন।