বাগমারায় মধ্যবিত্তের বাড়িতে খাবার দিচ্ছে দলিল লেখক সমিতি

রাজশাহীর বাগমারা উপজেলার বিভিন্ন বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন ভবানীগঞ্জ দলিল লেখক সমিতির সদস্যরা। যাদের কাছে খাবার পৌঁছে দিচ্ছেন তাদের মধ্যে মধ্যবিত্তের সংখ্যাই বেশি, তবে নিম্নবিত্তরাও বঞ্চিত হচ্ছেন না।

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে চলাচল সীমিত করে সবাইকে ঘরে থাকতে বলা হয়েছে। এই অবস্থায় নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্ত অনেক পরিবার সংকটে পড়েছে। এমন মানুষের তালিকা করে তিন দিন ধরে বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন সমিতির সদস্যরা। উপজেলার প্রায় প্রতিটি এলাকায় থাকা সংগঠনের সদস্যদের মাধ্যমে গোপনে ওইসব লোকজনের তালিকা প্রস্তুত করা হয়। তালিকায় মধ্যবিত্তের সংখ্যা বেশি, কারণ তাঁরা অভাবে থাকলেও সহায়তা চান না বা কেউ তাদের সহায়তাও করেন না। খাদ্যসামগ্রীর প্যাকেটে থাকছে ১০ কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি আলু ও এক লিটার সয়াবিন তেল। এ ছাড়া আলাদা প্যাকেটে দেওয়া হচ্ছে একটি করে সাবান ও মাস্ক।

দলিল লেখক সমিতি ভবানীগঞ্জ শাখার সাধারণ সম্পদক শামীম মীর বলেন, এক শ্রেণির মানুষ আছেন যারা অভাবে থাকলেও অন্যের কাছে হাত বাড়ান না। তাদের খুঁজে বের করে খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। এ ছাড়া নিম্নআয়ের বেকার হয়ে পড়া লোকজনদেরও সহায়তা করা হচ্ছে। তারা এ পর্যন্ত দুই হাজার পরিবারের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন।

অন্তত তিনজন মধ্যবিত্ত সহায়তা পেয়ে অনেক সুবিধা হয়েছে বলে জানান। তাঁরা কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সংগঠনের সভাপতি অহিদুল ইসলাম বলেন, সমিতির ১৩০ জন সদস্য মিলে টাকা দিয়ে তহবিল গঠন করেছেন। তিন হাজার লোকের কাছে তাদের উপহার প্যাকেট ও নগদ অর্থ পৌঁছে দেওয়ার পরিকল্পনা আছে। দুর্যোগের সময় এমন কাজে যুক্ত হতে পেরে ভালো লাগছে বলে জানালেন তিনি।

ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আবদুল মালেক মন্ডল বলেন, দলিল লেখক সমিতির এই উদ্যোগ প্রশংসার দাবিদার। তাঁরা যেভাবে সহযোগিতা করছেন এবং গোপনে উপহার সামগ্রী পৌঁছে দিচ্ছেন, তাতে গ্রহীতা লজ্জা পাচ্ছেন না। আবার এগুলো তাদের কাজেও লাগছে।