করোনাভাইরাস পরীক্ষার যন্ত্র এল ফরিদপুরে

ফরিদপুর
ফরিদপুর

করোনাভাইরাসের নমুনা পরীক্ষার যন্ত্র ফরিদপুরে এসেছে। আজ শুক্রবার সকাল নয়টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ কর্তৃপক্ষ যন্ত্রটি বুঝে নেয়।

যন্ত্রটি ফরিদপুর মেডিকেল কলেজে ভবনের চতুর্থ তলায় স্থাপন করা হবে। যন্ত্রটি স্থাপনের নকশা শনিবার ঢাকা থেকে পাঠানো হয়। তার ভিত্তিতে গণপূর্ত বিভাগ কলেজ ভবনের চতুর্থ তলার একটি কক্ষ প্রস্তুত করেছে। সেখানে যন্ত্রটি স্থাপন করতে দুই-তিন দিন লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য ইতিমধ্যে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান হচ্ছেন ফরিদপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের চিকিৎসক আশরাফুল আলম। সদস্য হিসেবে আছেন প্যাথলজি বিভাগের প্রধান চিকিৎসক ওয়াদুদ এবং বায়োকেমিস্ট্রি বিভাগের প্রধান রেজাউল কাদের।

কবে থেকে এই যন্ত্রে পরীক্ষা শুরু হবে এবং প্রতিদিন কতটি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে তা এই মুহূর্তে বলতে পারছে না মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। মেডিকেল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম বলেন, ‘১৪/১৫ এপ্রিলের মধ্যেই কাজ শুরু করতে পারব বলে আমরা আশা করছি। নকশা আগে থেকে হাতে পাওয়ায় আমাদের জন্য কাজটা সহজ হয়েছে। জেলা প্রশাসক অতুল সরকারের সহায়তায় গণপূর্ত বিভাগের মাধ্যমে ইতিমধ্যে সমস্ত আয়োজন আমরা করে রেখেছি। যত দ্রুত সম্ভব যন্ত্রটি চালু করা হবে।’

অধ্যক্ষ আরও বলেন, যন্ত্রটি চালু হলে এই অঞ্চলের রোগীদের নমুনা আর ঢাকায় পাঠাতে হবে না। এখানেই পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেওয়া সম্ভব হবে। ফলে এই অঞ্চলের বেশ কয়েকটি জেলা উপকৃত হবে।