নৌবন্দরে নোঙরে থাকা লঞ্চে আগুন

আগুন। প্রতীকী ছবি
আগুন। প্রতীকী ছবি

বরিশাল নদী বন্দরে নোঙর করা একতলা লঞ্চে আগুন লেগে পুড়ে গেছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। শুক্রবার ভোর পাঁচটার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় এক ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সদস্যরা। এম ভি চন্দ্রদীপ লঞ্চটি বরিশাল থেকে পাতারহাট হয়ে ভোলা মজুচৌধুরীরহাট পথে চলাচল করত।

লঞ্চের কর্মচারীরা জানান, করোনা সংক্রমণ রোধে নৌযান চলাচল বন্ধ হওয়ার পর থেকে বরিশাল নদী বন্দরের এম ভি চন্দ্রদীপ লঞ্চটি নোঙর করে রাখা ছিল। ২-৩ জন কর্মচারী লঞ্চটি দেখভাল করতেন। শুক্রবার ফজরের নামাজ পড়তে তাঁরা লঞ্চের বাইরে যান এবং নামাজ শেষে ফিরে লঞ্চে আগুন দেখতে পান। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নেভান।

বরিশাল সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল মামুন বলেন, মশার কয়েল অথবা সিগারেটের আগুন থেকে লঞ্চটিতে আগুন লেগে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ফায়ার সার্ভিসের বরিশাল সদর স্টেশনের সহকারী পরিচালক আক্তারুজ্জামান বলেন, খবর পেয়ে তাঁরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রায় ঘণ্টা খানিকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে সেটি তদন্ত ছাড়া নিশ্চিত করে বলা যাচ্ছে না। তিনি বলেন, আগুনে লঞ্চের স্টিলের কাঠামো ছাড়া বাকি সবকিছু পুড়ে গেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিকভাবে জানা যায়নি। অল্পের জন্য পাশে থাকা অন্যান্য লঞ্চ আগুন থেকে রক্ষা পায়।