স্কুল-কলেজ ছুটির মেয়াদ দীর্ঘ হচ্ছে

সরকারি-বেসরকারি অফিসে সাধারণ ছুটির মেয়াদ ২৫ এপ্রিল (সাপ্তাহিক ছুটিসহ) পর্যন্ত বাড়ানো হলেও শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও দীর্ঘ হচ্ছে। কারণ সরকারি ছুটির মেয়াদ যখন শেষ হবে চাঁদ দেখা সাপেক্ষে ওই সময় থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। আর রমজান মাসে সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকে।

চাঁদ দেখা সাপেক্ষে ২৪ বা ২৫ এপ্রিল থেকে পবিত্র রমজান শুরু হবে।

অবশ্য শিক্ষা মন্ত্রণালয় আজ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, সাধারণ ছুটি অনুযায়ী, ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ থাকবে। কিন্তু ইতিপূর্বে ঘোষিত শিক্ষাপঞ্জি অনুযায়ী, পবিত্র রমজান, ঈদুল ফিতরসহ আরও কয়েকটি ছুটি মিলিয়ে ২৫ এপ্রিল থেকে আগামী ৩০ মে পর্যন্ত ছুটি থাকবে। সুতরাং পরিবর্তিত অবস্থায় ভিন্ন কোনো সিদ্ধান্ত না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ঈদের পর।

সরকার সাধারণ ছুটির মেয়াদ চতুর্থ দফায় বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত করেছে। এ বিষয়ে আজ শুক্রবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। করোনাভাইরাসের কারণে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি দেওয়া হয়েছিল। এরপর ছুটি বাড়িয়ে তা ১১ এপ্রিল করা হয়। ছুটি তৃতীয় দফা বাড়িয়ে করা হয় ১৪ এপ্রিল পর্যন্ত। পরিস্থিতি বিবেচনায় নিয়ে এখন চতুর্থ দফায় ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ল। অবশ্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয় ১৮ মার্চ থেকে।