গাইবান্ধায় ত্রাণের দাবিতে কর্মহীনদের মানববন্ধন

ত্রাণের দাবিতে আজ শনিবার গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের পশ্চিম পিয়ারাপুর ফাঁরাজ খাঁর বাজার এলাকায় মানববন্ধন করেছেন কর্মহীন হয়ে পড়া দিনমজুরেরা। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত বোয়ালী-পিয়ারাপুর সড়কে এই কর্মসূচি পালিত হয়। 

মানববন্ধনে বক্তব্য দেন পশ্চিম পিয়ারাপুর গ্রামের সৈয়দ আলী, চা–দোকানি আজিজ মিয়া, শাহ আলম, রিকশাচালক মজনু মিয়া, নির্মাণ শ্রমিক আনু প্রমুখ।

মানববন্ধনে বোয়ালী ইউপি চেয়ারম্যান-মেম্বারদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তোলেন এসব মানুষ। কয়েকজন অভিযোগ করেন, গ্রামে কাজ নেই। তাঁরা ঋণ করে চলছেন। অথচ চেয়ারম্যান-মেম্বারদের স্বজনপ্রীতির কারণে তাঁরা ঘরবন্দী থেকেও খাদ্যসহায়তা পাচ্ছেন না। সরকারি খাদ্যসহায়তা পেতে সেনাবাহিনীর মাধ্যমে খাবার বিতরণের দাবি জানিয়েছেন তাঁরা।
তবে বোয়ালী ইউপি চেয়ারম্যান এম এ মাজেদ উদ্দিন খান দাবি করেন, ইউনিয়নে ১২ হাজার পরিবার খানা আছে। এর মধ্যে স্বচ্ছ পরিবার রয়েছে ৩ হাজার। অবশিষ্ট ৯ হাজার পরিবার নিম্ন আয়ের। তিনি বলেন, উপজেলা পিআইওর দপ্তর থেকে এ পর্যন্ত ৪০০ প্যাকেট বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে শুধু ৮৫টি প্যাকেটে ছিল ১০ কেজি করে চাল, ২ কেজি করে আলু, ১ কেজি ডাল দেওয়া হয়েছে। অবশিষ্ট ৩১৫টি প্যাকেটে ছিল মাত্র ১০ কেজি করে চাল।
এ বিষয়ে গাইবান্ধা সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমকর্তা (পিআইও) আনিসুর রহমান বলেন, ৯ এপ্রিল পযর্ন্ত ৮৬ মেট্রিক টন চাল, শিশু খাদ্য বাবদ ৩১ হাজার টাকাসহ মোট ৩ লাখ ৭১ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্য ১৩টি ইউনিয়নের নিম্ন আয়ের মানুষের মধ্যে ৭২ টন চাল ও ২ লাখ ৭০ হাজার টাকার আলু, ডাল, তেলসহ প্রয়োজনীয় খাদ্যসহায়তা ৭ হাজার ২০০ পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে। শিশু খাদ্য বিতরণ অব্যাহত আছে। এ ছাড়া আজ আরও ১৪ মেট্রিক টন চাল ও শিশু খাদ্য বাবদ ৩১ হাজার টাকাসহ ১ লাখ ২১ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করে এসব মানুষকে খাদ্যসহায়তা দেওয়া হবে।
জেলা প্রশাসক আবদুল মতিন বলেন, নিম্ন আয়ের পরিবারগুলোর খাদ্যসহায়তা বাবদ এ পর্যন্ত ৭৯৫ মেট্রিক টন চাল ও শিশু খাদ্য বাবদ ৪ লাখসহ ৩৭ লাখ ৩৫ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্য ৬৫৮ মেট্রিক টন চাল ও শিশু খাদ্যসহ ২৯ লাখ টাকার খাদ্যসহায়তা বিতরণ কার্যক্রম অব্যাহত আছে। জেলা প্রশাসক বলেন, কর্মহীন বঞ্চিত এসব পরিবারের মধ্যে জরুরি ভিত্তিতে সরকারি খাদ্যসহায়তা পৌঁছানোর ব্যবস্থা নেওয়া হবে।

ক্যাপশন: সামাজিক দূরত্ব বজায় রেখে পিয়ারাপুর ফাঁরাজ খাঁর বাজার এলাকায় মানববন্ধন করেছেন কর্মহীন দিনমজুরেরা। ছবি: প্রথম আলো