জ্বর, শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু, দাফনে বাধা

‌‌ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় জ্বর, শ্বাসকষ্ট ও কাশি নিয়ে এক বৃদ্ধ নারীর (৮০) মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে সতর্কতা হিসেবে তাঁর লাশ বিশেষ ব্যবস্থায় দাফন করা হয়। তবে এ সময় স্থানীয় ব্যক্তিদের বাধার মুখে পড়ে এক পুলিশ কনস্টেবল আহত হন। আজ শনিবার বিকেল পাঁচটার দিকে এ ঘটনা ঘটে।
আজ বিকেল পাঁচটার দিকে উপজেলা সদরের খাজানগর কবরস্থানে এ ঘটনা ঘটে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, নবীনগর উপজেলার ওই বৃদ্ধ নারী দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। সম্প্রতি শ্বাসকষ্টের সঙ্গে তাঁর জ্বর ও কাশি দেখা দেয়। আজ দুপুর ১২টার দিকে তাঁকে চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথেই তিনি মারা যান। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসকেরা পরীক্ষা–নিরীক্ষা করে ওই বৃদ্ধাকে মৃত ঘোষণা করেন। করোনাভাইরাস সন্দেহে ওই বৃদ্ধার নমুনা সংগ্রহ করা হয়। বিকেল পাঁচটার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মাসুম, সহকারী কমিশনার (ভূমি) ও থানা–পুলিশের সদস্যদের উপস্থিতিতে লাশ দাফনের সময় স্থানীয় লোকজন বাধা দেন। এ সময় নবীনগর থানার কনস্টেবল ফারুক হোসেন (৩২) আহত হন। পরে স্থানীয় লোকজনকে কবরস্থান থেকে সরিয়ে লাশ দাফন করা হয়। আর আহত কনস্টেবলকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।
নবীনগর উপজেলার ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাবিবুর রহমান প্রথম আলোকে বলেন, নিহত ওই বৃদ্ধ নারী করোনায় আক্রান্ত ছিলেন কি না, তা নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি আরও জানান, উপজেলা প্রশাসনের নির্দেশে ও ইসলামিক ফাউন্ডেশনের সহযোগিতায় তাঁকে দাফন করা হবে।
নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মাসুম প্রথম আলোকে বলেন, ওই বৃদ্ধ নারীর পরিবারের সদস্যদের তালিকা করা হয়েছে। তাঁদের সবাইকে হোম কোয়ারেন্টিনে রাখা হবে।