মৌলভীবাজার জেলা লকডাউন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মৌলভীবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। আজ সোমবার বিকেল ৫টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধসংক্রান্ত জেলা কমিটির আজকের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আজকের সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও জেলা প্রশাসক নাজিয়া শিরিন। পরে গণবিজ্ঞপ্তি দেওয়া হয়। জেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লকডাউনের সময় জেলায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ করা হয়েছে। অবরুদ্ধ থাকার সময়ে জাতীয় ও আঞ্চলিক সড়ক, মহাসড়ক ও নৌপথে অন্য কোনো জেলা থেকে কেউ এই জেলায় প্রবেশ করতে পারবেন না। পাশাপাশি এই জেলা থেকে অন্য কোনো জেলায় কেউ যেতে পারবেন না। জেলার ভেতরে এক উপজেলা থেকে অন্য উপজেলায় যাতায়াতের ক্ষেত্রেও একই রকম নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। সব ধরনের গণপরিবহন ও জনসমাবেশ বন্ধ থাকবে।

গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জরুরি পরিসেবা, চিকিৎসাসেবা, কৃষিপণ্য, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ ইত্যাদি এই আদেশের বাইরে থাকবে। এ ছাড়া জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে করে মৌলভীবাজার জেলার ওপর দিয়ে অন্য জেলার আন্তসংযোগ এর বাইরে থাকবে।

জেলা প্রশাসক নাজিয়া শিরিন লকডাউন ঘোষণার কথা নিশ্চিত করে বলেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ঘোষণা কার্যকর থাকবে। এটা কেউ না মানলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ এ ছাড়া কাঁচাবাজার নিকটস্থ বড় মাঠে স্থানান্তরের জন্য বলা হয়েছে বলে তিনি জানান।