নড়াইলে প্রথম করোনা রোগী শনাক্ত, চার গ্রাম লকডাউন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নড়াইলের লোহাগড়ায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছে। লোহাগড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শরীফ সাহাবুর রহমান আজ মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন। খুলনা মেডিকেল কলেজের ল্যাবে তাঁর নমুনা পরীক্ষার পর ওই তথ্য জানা যায়।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তির বয়স ২৫ বছর। তাঁর বাড়ি লোহাগড়া পৌর এলাকায়। ৭ এপ্রিল সকালে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাঁর নমুনা সংগ্রহ করা হয়। তাঁর হালকা শ্বাসকষ্ট থাকলেও কোনো জ্বর-সর্দি ছিল না।

আক্রান্ত ব্যক্তি মুঠোফোনে প্রথম আলোকে জানান, তিনি নারায়ণগঞ্জের একটি বেসরকারি প্রতিষ্ঠানে নিরাপত্তা তত্ত্বাবধায়ক হিসেবে কর্মরত ছিলেন। সেখান থেকে ৬ এপ্রিল সকাল ১০টায় রওনা হয়ে রাত ১০টার বাড়ি পৌঁছান। তিনি সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল, ফেরি ও ভ্যানে সেখান থেকে আসেন। এর আগে ৫ এপ্রিল রাত ১২টার দিকে শ্বাসকষ্ট শুরু হলে অজ্ঞান হয়ে পড়ে যান। তখন তাঁর প্রতিষ্ঠানের লোকজন তাঁকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে চিকিৎসা শেষে তখনই প্রতিষ্ঠানে নিয়ে আসেন। তাঁর জ্বর ও সর্দি ছিল না। বর্তমানে শ্বাসকষ্টও নেই।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুকুল কুমার মৈত্র বলেন, ওই ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর আজ সকাল থেকেই ওই এলাকার পারছাতড়া, ছাতড়া, নারায়ণদিয়া ও জয়পুর পূর্বপাড়া লকডাউন করা হয়েছে। ওই চার গ্রামের প্রবেশপথে তল্লাশিচৌকি বসানো হচ্ছে। লকডাউনের বিষয়ে মাইকিং করা হয়েছে। এ ছাড়া যাঁরা রোগীর সংস্পর্শে এসেছিলেন, তাঁদের করোনাভাইরাসের পরীক্ষা করতে মাইকে প্রচার করে অনুরোধ করা হয়েছে। ওই ব্যক্তি নিজের বাড়িতে একটি কক্ষে অবস্থান করছেন। এ নিয়ে আরও কী করা যায়, সে বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চলছে।