সাভারে বকেয়া বেতনের দাবিতে কারখানা ভাঙচুর

বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ। আজ বুধবার সকালে ঢাকার সাভারের ভাগলপুরে। ছবি: প্রথম আলো
বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ। আজ বুধবার সকালে ঢাকার সাভারের ভাগলপুরে। ছবি: প্রথম আলো

ঢাকার সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকেরা কারখানা ভাঙচুর করেছেন। আজ বুধবার সকালে সাভার পৌর এলাকার ভাগলপুরে বেঙ্গল ফাইন সিরামিকসে এ ঘটনা ঘটে।

পুলিশ, শ্রমিক ও কারখানার নিরাপত্তাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কারখানাটি বন্ধ রয়েছে। আজ সকাল আটটার দিকে দেড় শতাধিক শ্রমিক কারখানার সামনে জড়ো হন। শ্রমিকেরা কারখানার কর্মকর্তাদের খুঁজতে থাকেন। একপর্যায়ে কয়েকজন শ্রমিক ভেতরে ঢুকে কর্মকর্তাদের কক্ষ, বিভিন্ন ধরনের পণ্য ভাঙচুর করেন। ভাঙচুর শেষে তাঁরা কারখানার সামনে কাতলাপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তাঁরা বেতনের দাবিতে কারকানার আশপাশে অবস্থান করছিলেন।

কারখানার নিরাপত্তা কর্মকর্তা জামাল উদ্দিন বলেন, সকাল সাড়ে আটটার দিকে ২০ থেকে ২২ জন শ্রমিক মূল ফটকের তালা ভেঙে ভেতরে ঢোকেন। এ সময় নিরাপত্তাকর্মীরা বাধা দিলে শ্রমিকেরা তাঁদের মারধর করেন। এরপর তাঁরা কারকানায় ঢুকে ভাঙচুর করেন। তাঁদের কাছে রড ও লাঠি ছিল।

কয়েকজন শ্রমিক বলেন, তাঁদের অনেকে ফেব্রুয়ারি ও মার্চ, আবার অনেকে মার্চ মাসের বেতন পাননি। নানা অজুহাতে তাঁদের বেতন প্রদানে গড়িমসি করা হচ্ছে।

কারখানার একজন কর্মকর্তা বলেন, অধিকাংশ শ্রমিকের ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধ করা হয়েছে। তবে সব শ্রমিকেরই মার্চ মাসের বেতন বকেয়া রয়েছে।

সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ বলেন, শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের জন্য মালিক পক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। কিন্তু ফোন না ধরায় কথা বলা সম্ভব হচ্ছে না।