নারায়ণগঞ্জে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে দুটি পোশাক কারখানায় শ্রমিকেরা আজ বুধবার বিক্ষোভ করেছেন। একটি পোশাক কারখানার শ্রমিকেরা সড়ক অবরোধ করেন। আজ দুপুরে শহরের চাঁদমারী এলাকার ফকির ফ্যাশন এবং রূপগঞ্জের তারাব পৌরসভার মৌকুলি এলাকার এরিস্টো ফ্যাশন নামের পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

শিল্প পুলিশ সূত্রে জানা গেছে, আজ সকালে নারায়ণগঞ্জ শহরের চাঁদমারীতে অবস্থিত ফকির ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন। এ সময় কারখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে শ্রমিকদের জানানো হয়, ব্যাংক থেকে টাকা ওঠাতে না পারায় আজ বেতন দেওয়া সম্ভব হবে না। এ ঘটনায় শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে কারখানা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বের হয়ে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে অবস্থান নেন। পরে শিল্প পুলিশের সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন এবং শ্রমিকেরা সড়ক ছেড়ে দেন। এ ছাড়া সকালে রূপগঞ্জের এরিস্টো ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকেরা দুই মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে।

শিল্প পুলিশ-৪–এর পুলিশ সুপার সৈকত শাহীন প্রথম আলোকে বলেন, ‘ফকির ফ্যাশনে ৬৫০ জন শ্রমিক কাজ করে। সকালে ওই কারখানার শ্রমিকেরা বেতনের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে সড়ক অবরোধ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের শান্ত করে। পরে আমরা কারখানা মালিকপক্ষের সঙ্গে কথা বলে জানতে পারি, নারায়ণগঞ্জে কোনো ব্যাংকে টাকা নেই। পরে ঢাকার একটি ব্যাংক থেকে টাকা এনে শ্রমিকদের বেতন দেওয়া হয়।’

পুলিশ সুপার সৈকত শাহীন জানান, রূপগঞ্জের এরিস্টো ফ্যাশনের শ্রমিকেরা আজ সকালে বকেয়া বেতনের দাবিতে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করে। ওই কারখানায় সাড়ে ৪০০ শ্রমিক কাজ করেন। তাঁদের দুই মাসের বেতন বকেয়া রয়েছে। মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা পুলিশকে জানায়, তাদের শিপমেন্ট বাতিল হয়েছে। এ কারণে তারা শ্রমিকদের বেতন দিতে পারছে না। পরে ওই কারখানার মালিকপক্ষ ২০ এপ্রিল বেতন দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা বাড়ি ফিরে যান।