শরীয়তপুর জেলা লকডাউন

শরীয়তপুরকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করেছে জেলা প্রশাসন। এ বিষয়ে একটি গণবিজ্ঞপ্তি জারি করেছেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বুধবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বহাল থাকবে।

জানতে চাইলে জেলা প্রশাসক কাজী আবু তাহের প্রথম আলোকে বলেন, শরীয়তপুরের আশপাশের সব জেলায় করোনাভাইরাসের বিস্তার ঘটেছে। কিন্তু শরীয়তপুরে যারা স্থায়ীভাবে থাকেন, তাঁদের কারও শরীরে এখন পর্যন্ত এই ভাইরাস শনাক্ত হয়নি। যাদের করোনা ‘পজিটিভ’ এসেছে, তাঁরা সবাই আক্রান্ত বিভিন্ন জেলা থেকে এসেছেন। রাতের আঁধারে ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর থেকে শরীয়তপুরে মানুষজন চলে আসছেন। সবাইকে শনাক্ত করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় জেলায় করোনার বিস্তার ঠেকাতে লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নে জেলা প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ, আনসারসহ সবাই সম্মিলিতভাবে মাঠপর্যায়ে কাজ করবে।

জেলা প্রশাসন সূত্র জানায়, শরীয়তপুরে এখন পর্যন্ত চার ব্যক্তির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে একজন ঢাকা ও তিনজন নারায়ণগঞ্জ থেকে সম্প্রতি শরীয়তপুরে এসেছেন। আর গত ৪ এপ্রিল নড়িয়ার এক বাসিন্দা ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

শরীয়তপুরের পার্শ্ববর্তী সবগুলো জেলাতেই করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এ অবস্থায় শরীয়তপুরে করোনাভাইরাসের বিস্তার রোধে বাড়তি সতর্কতার অংশ হিসেবে জেলাকে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এ ছাড়া ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর থেকে প্রতিদিন নৌপথে মানুষজন শরীয়তপুরে গ্রামের বাড়িতে ফিরছেন। তাঁদের শনাক্ত করে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে হিমশিম খাচ্ছে প্রশাসন।

এ অবস্থায় বুধবার করোনা প্রতিরোধ বিষয়ক জেলা কমিটির একটি জরুরি সভা ডাকা হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুপুর ১২টার দিকে সভা শুরু হয়। এই সভা থেকে শরীয়তপুরকে লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

পরে জেলা প্রশাসনের জারি করা গণবিজ্ঞপ্তিতে বলা হয়, লকডাউন চলাকালে জাতীয় ও আঞ্চলিক সড়ক-মহাসড়ক ও নৌপথ বা অন্য কোনো পথ ব্যবহার করে অন্য জেলা থেকে মানুষজন শরীয়তপুরে ঢুকতে পারবে না। একইভাবে এই জেলার মানুষজনও এসব পথ হয়ে বাইরের কোনো জেলায় যেতে পারবে না। সব ধরনের গণপরিবহন সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা সংশ্লিষ্ট যানবাহন ও ব্যক্তি এই সিদ্ধান্তের আওতামুক্ত থাকবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।