চাল নিয়ে অনিয়মে বেড়ার ইউপি চেয়ারম্যান বরখাস্ত

সরকারি চাল বিতরণে অনিয়মের অভিযোগে পাবনার বেড়া উপজেলার ঢালারচর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কোরবান আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল বুধবার স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে জারি করা একটি প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

গত সোমবার রাতে ঢালারচর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কোরবান আলী ২২৯ বস্তা ভিজিডির চালসহ র‌্যাবের হাতে গ্রেপ্তার হন।

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী বলেন, স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে ইউপি চেয়ারম্যান কোরবান আলীকে সাময়িক বরখাস্তের কথা বলা হয়েছে। প্রজ্ঞাপনটি তিনি পেয়েছেন বলে জানান। প্রজ্ঞাপনে বলা হয়েছে, 'যেহেতু ভিজিডির চাল আত্মসাতের অভিযোগে কোরবান আলী র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়ে জেলহাজতে আছেন, তাই স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ৩৪ (১) ধারা অনুযায়ী তাঁকে সাময়িক বরখাস্ত করা হলো।' প্রজ্ঞাপনে ইউপি চেয়ারম্যানকে ১০ দিনের মধ্যে কারণ দর্শানো নোটিশের জবাব জেলা প্রশাসকের মাধ্যমে পাঠাতে বলা হয়েছে।

গোপন সূত্রে খবর পেয়ে গত সোমবার রাতে র‌্যাবের একটি দল মাসুমদিয়া ইউনিয়নের বাঁধেরহাটে অবস্থিত কোরবান আলীর ব্যক্তিগত গুদামে অভিযান চালায়। সেখানে ২২৯ বস্তা ভিজিডির চাল পাওয়া যায়। এ সময় র‌্যাব কোরবান আলীকে আটক ও চাল জব্দ করে। পরে রাত সাড়ে ১১টার দিকে চালসহ তাঁকে আমিনপুর থানায় সোপর্দ করা হয়। এ ঘটনায় র‌্যাবের পক্ষ থেকে কোরবান আলীকে আসামি করে থানায় মামলা হয়। তিনি এখন জেলহাজতে আছেন।

এদিকে এ ঘটনায় গত মঙ্গলবার জেলা আওয়ামী লীগ কোরবান আলীকে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং দলের প্রাথমিক সদস্যসহ সব ধরনের দলীয় পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করে।