সুনামগঞ্জে গুদাম থেকে টিসিবির বিপুল পণ্য জব্দ

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় একটি গুদাম থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ন্যায্য মূল্যের বিপুল পরিমাণের পণ্য জব্দ করা হয়েছে। সেখানে টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্যের মোড়ক অবৈধভাবে পরিবর্তন করে কালোবাজারে বিক্রি করার জন্য রাখা হয়েছিল বলে অভিযোগ ওঠে।

গতকাল বৃহস্পতিবার রাত ১০ টার দিকে জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের আলীপুর বাজারে স্থানীয় প্রশাসন অভিযান চালিয়ে গুদাম থেকে টিসিবির বিপুল পরিমাণ পণ্য জব্দ করে।

গুদামের মালিকের নাম নোমান হোসেন। তাঁর বাড়ি জগন্নাথপুরের শেষ সীমান্তে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জের লালাপুর গ্রামে। বাবার নাম হালিম উল্লা। হবিগঞ্জে বাড়ি হলেও তাঁর ব্যবসা প্রতিষ্ঠান সুনামগঞ্জে। তিনি আওয়ামী লীগের এক সংসদ সদস্যের ঘণিষ্ঠজন বলে জানিয়েছেন স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

প্রশাসন ও স্থানীয় সূত্র জানায়, নোমান হোসেন আলীপুর বাজারে টিসিবির পণ্য মজুত করে অসৎ উদেশ্যে মোড়ক পরিবর্তন করে কালোবাজারে বিক্রির জন্য রেখেছিলেন। খবর পেয়ে জগন্নাথপুর উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী ম্যাজিষ্ট্রেট জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.ইয়াসির আরাফাত ও জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইখতিয়ার উদ্দিন চৌধুরী নেতৃত্বে একদল পুলিশ আলীপুর বাজারে অভিযান চালিয়ে টিসিবির মোড়ক পরিবর্তনের প্রমাণ পান। গুদামের কর্মচারীর স্বীকারোক্তি অনুসারে টিসিবির ৪৯ কার্টন পুষ্টি ব্র্যান্ডের সয়াবিন তেল এবং ৫০ কেজি ওজনের ৭৩ বস্তা চিনি জব্দ করা হয়।

অভিযানের সময় নবীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিশ্বজিত পাল ও নবীগঞ্জ থানার ওসি আজিজুস ইসলাম, পাইলগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মখলিছুর রহমান উপস্থিত ছিলেন।

পাইলগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মখলিছুর রহমান বলেন, গুদাম মালিক নোমান হোসেনের সঙ্গে স্থানীয় যুবলীগের নেতা কর্মীদের ঘণিষ্ঠ যোগাযোগ রয়েছে। তাঁর বাড়ি নবীগঞ্জের ইনাতগঞ্জ হলেও গুদামঘর জগন্নাথপুর উপজেলার আলীপুরবাজারে।

উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জামাল আহমেদ বলেন, স্থানীয় যুবলীগে নোমান হোসেনের কোনো পদ নেই। তবে যুবলীগের রাজনীতির সঙ্গে তিনি যুক্ত আছেন। হবিগঞ্জ–১ আসনের সংসদ সদস্য গাজী মো. শাহনেওয়াজের (মিলাদ গাজী) ঘণিষ্ঠজন তিনি।

জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. ইয়াসির আরাফাত জানান, অসৎ উদেশ্যে টিসিবির ন্যায্য মূল্যের পণ্যের মোড়ক পরিবর্তন করা হচ্ছিল। অভিযুক্ত ব্যক্তি টিসিবির ডিলার নন। এসব মালামাল কোথা থেকে আনা হয়েছে তা পুলিশ তদন্ত করছে।

জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, 'টিসিবির পণ্য জব্দ করে আমরা থানায় নিয়ে এসেছি। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করেছে এবং আসামি গ্রেপ্তারের চেষ্টা করছে।'