আজ থেকে বরগুনা জেলা লকডাউন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বরগুনা জেলাকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করেছে জেলা প্রশাসন। এ বিষয়ে আজ শনিবার দুপুর ১২টার দিকে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে।

সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮-এর ১১ (১) (২) (৩) ধারা অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় বরগুনা জেলাকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে জেলা করোনা প্রতিরোধের লক্ষ্যে গঠিত বরগুনা জেলা কমিটির এক জরুরি সভার সিদ্ধান্ত এবং বরগুনা সিভিল সার্জনের সুপারিশ অনুসরণ করা হয়েছে বলে জানিয়েছে বরগুনা জেলা প্রশাসন। জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলনকক্ষে আজ সকালে এই সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ আজ দুপুরে প্রথম আলোকে বলেন, বরগুনা জেলায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। নতুন করে চারজন আক্রান্ত হওয়ায় ও দুজন মারা যাওয়ায় জেলা স্বাস্থ্য বিভাগের সুপারিশে ও করোনা কমিটির সিদ্ধান্ত অনুসারে আজ ১৮ এপ্রিল দুপুর ১২টা থেকে বরগুনা জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই লকডাউন বহাল থাকবে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, লকডাউন চলাকালে জাতীয় ও আঞ্চলিক সড়ক-মহাসড়ক ও নৌপথ বা অন্য কোনো পথ ব্যবহার করে অন্য জেলা থেকে মানুষ বরগুনায় ঢুকতে পারবে না। একইভাবে এই জেলার মানুষও এসব পথ দিয়ে বাইরের কোনো জেলায় যেতে পারবে না। এ ছাড়া জেলার আন্ত-উপজেলা যাতায়াতের ক্ষেত্রেও একইরূপ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

লকডাউনকালে সব ধরনের গণপরিবহন সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা সংশ্লিষ্ট যানবাহন, সংবাদপত্র লকডাউনের আওতামুক্ত থাকবে। এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, জেলায় এ পর্যন্ত ৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুজন মারা গেছেন। দুজন বামনা উপজেলার নিজ বাড়িতে ও পাঁচজন বরগুনা জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসা নিচ্ছেন। বরগুনা জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে আক্রান্ত ও সন্দেহভাজন রোগী মিলিয়ে চিকিৎসাধীন রোগী এই মুহূর্তে মোট ২৪ জন।