নারায়ণগঞ্জে বেতনের দাবিতে দুই প্রতিষ্ঠানের শ্রমিকদের বিক্ষোভ

নারায়ণগঞ্জে প্যারাডাইজ কেবলসের শ্রমিকেরা ১২ মাসের বকেয়া বেতনের দাবিতে প্রায় ৪ ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। আজ রোববার দুপুরে চাষাঢ়ার বঙ্গবন্ধু সড়কে। ছবি: প্রথম আলো
নারায়ণগঞ্জে প্যারাডাইজ কেবলসের শ্রমিকেরা ১২ মাসের বকেয়া বেতনের দাবিতে প্রায় ৪ ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। আজ রোববার দুপুরে চাষাঢ়ার বঙ্গবন্ধু সড়কে। ছবি: প্রথম আলো

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে লকডাউনের মধ্যেই প্যারাডাইজ কেব্‌লস লিমিটেডের শ্রমিকেরা সড়ক অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন। আজ রোববার সকালে ফতুল্লার ওয়াপদারপুল এলাকা থেকে বিক্ষোভ মিছিল করে শ্রমিকেরা নগরের চাষাঢ়া মোড়ে অবস্থান ধর্মঘট করেন।

এদিকে সদর উপজেলার ফতুল্লার মাসদাইর গাবতলী এলাকার ডিডিএল নামের একটি পোশাক কারখানার শ্রমিকেরা নগরের বিজয়স্তম্ভ মোড়ে সামাজিক দূরত্ব না মেনে প্রায় দুই ঘণ্টা বিক্ষোভ করেছেন।

প্যারাডাইজ কেবলসের শ্রমিকদের দাবি, ১০ মাস ধরে তাঁদের বেতন দেওয়া হচ্ছে না। পরিশোধের আশ্বাস দিয়েও বেতন না দিয়ে মালিকপক্ষ টালবাহানা করছে। শ্রমিকদের বকেয়া পরিশোধ না করেই কারখানার উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে। অর্থসংকটে শ্রমিকেরা মানবেতর জীবনযাপন করছেন।

শ্রমিকেরা বলেন, বাড়ি ভাড়া দিতে না পারায় বাড়িওয়ালা তাঁদের অনেকের ঘরে তালা দিয়েছেন। এই করোনা পরিস্থিতিতেও পরিবার নিয়ে না খেয়ে থাকতে হচ্ছে। পেটের তাগিদে বাধ্য হয়ে তাঁরা করোনার ভয় ও প্রশাসনের লকডাউন উপেক্ষা করে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন। পরে পুলিশ এসে মালিকপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হন।

এদিকে সকাল ১০টার দিকে ফতুল্লার মাসদাইর ডিডিএল পোশাক কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে চাষাঢ়ায় অবস্থান নেন। তাঁরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেন। সেখানে প্রায় দুই ঘণ্টা বিক্ষোভ করে তাঁরা ফিরে যান।

নারায়ণগঞ্জ সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোস্তাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, বকেয়া বেতনের দাবিতে প্যারাডাইজ কেব্‌লস কারখানা ও ডিডিএল পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। তাঁদের সামাজিক দূরত্ব মেনে অবস্থান করতে বলা হয়। পরে তাঁরা নিজেরাই চলে গেছেন।

শ্রমিক বিক্ষোভের বিষয়ে প্যারাডাইজ কেব্‌লস ও ডিডিএল পোশাক কারখানা কর্তৃপক্ষের মুঠোফোন নম্বরে যোগাযোগের চেষ্টা করেও তাঁদের বক্তব্য পাওয়া যায়নি।